জার্মান আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

নানা কর্মসূচির মধ্য দিয়ে জার্মানিতে সেখানকার আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।  

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2020, 04:33 PM
Updated : 17 August 2020, 04:33 PM

স্থানীয় সময় রোববার ফ্রাঙ্কফুর্ট শহরে জাতীয় শোক দিবসের কর্মসূচীতে শুরুতেই কোরআন থেকে তেলোয়াত, ১৯৭৫ সালের বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়, এবং এর পরে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জার্মান আওয়ামী লীগের উদ্যোগে সমবেত সুরে জাতীয় সংগীত ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার মাধ্যমে শ্রদ্ধা জানান সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবুর পক্ষে সিনিয়র সহ সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন ও ও সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী এবং বিভিন্ন শহর থেকে আগত (জার্মান আওয়ামী লীগ ও শাখা কমিটি, জার্মান আওয়ামী যুবলীগ, বাংলাদেশ ছাত্রলীগ জার্মান শাখা, শেখ রাসেল পরিষদ, বঙ্গবন্ধু রিসার্চ ফাউন্ডেশন) নেতা ও কর্মীরা।

দিনের কর্মসূচিতে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা যুগ্ম-সাধারণ সম্পাদক বাবুল মোল্লা ও কেন্দ্রীয় জার্মান আওয়ামী লীগের সদস্য শিহাব হোসেনের যুক্ত পরিচালনায় অনুষ্ঠিত হয় ।

ওই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগ্রামী সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু (টেলিকনফারেন্স),  প্রধান অতিথি হিসাবে ছিলেন জার্মান আওয়ামী লীগের ও সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ও সাবেক সভাপতি শ্রী অনিল দাশ গুপ্ত (টেলিকনফারেন্স) এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন সাবেক প্রধান উপদেষ্টা বর্তমান প্রধান পৃষ্ঠপোষক আমিনুর রহমান খসরু, সিনিয়র উপদেষ্টা নুরুল ইসলাম, সিনিয়র উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মহসিন হায়দার মনি ও উপদেষ্টা সরদার আলী আহমেদ ও প্রধান বক্তা হিসাবে বক্তব্য দেন জার্মান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী।

এছাড়া আলোচনায় অংশ নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য দেন সিনিয়র সহ-সভাপতি ইউনুস আলী খান, সিনিয়র সহ সভাপতি ও জার্মান আওয়ামী লীগের হেসেন শাখার সভাপতি নুরে হাসনাত শিপন, সিনিয়র সহ-সভাপতি জাহিদুল ইসলাম পুলক, সিনিয়র সহ-সভাপতি জিল্লুর রহমান, সিনিয়র-সহ সভাপতি জাহাঙ্গীর হোসেন, সহ-সভাপতি মাবু চৌধুরী, সহ-সভাপতি নাসির উদ্দিন, সহ-সভাপতি দেলোয়ার হোসেন, সহ-সভাপতি আসমা ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক জামশেস আলম রানা, যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী হাবিবুর রহমান (টেলিকনফারেন্স), সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী কাজী আসিফ হোসেন দিপ, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন,  অর্থ বিষয়ক সম্পাদক এফ এম এইচ আলী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. জালাল, তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক সাইখুল ইসলাম, পরিবেশ সম্পাদক পঙ্কজ দেব নাথ, কার্যকরী সদস্য বোরহান খান, হেসেন শাখার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মোতাল্লেব, কার্যকরী সদস্য মান্নান খান, স্টুটগার্ট শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৌহিদুল আলম মিল্টন, আবুল কালাম আজাদ, জার্মান আওয়ামী যুবলীগের সভাপতি আমানুল্লাহ ইসলাম এবং সাধারণ সম্পাদক কায়সার উল আলম, মহসিন খান প্রমুখ।

আলোচনা সভার সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের জন্যই আজ আমরা একটি গর্বিত স্বাধীন দেশের নাগরিক হতে পেরেছি। আজ যদি দেশ স্বাধীন না হত তাহলে আমাদের কোন ভবিষ্যত থাকত না।”

তিনি বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে নিতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোকে, প্রবাসী বাংলাদেশী সহায়তা করার জন্য আহ্বান জানান।

তিনি আরও বলেন, “জার্মান আওয়ামী লীগের পদবঞ্চিত ও বিভিন্ন দল থেকে অনুপ্রবেশকারীরাই চায় না, আমরা মুজিব সৈনিকরা ঐক্যবদ্ধ হই, সেই জন্য তাহারা সব সময় দলের ভিতরে গ্রুপিং উসকে দিয়ে জননেত্রীর হাতকে দুর্বল করার ষড়যন্ত্রে লিপ্ত, জার্মান আওয়ামী লীগের মুজিব সৈনিকরা তাদের শক্তহস্তে দমন করবে।”

আলোচনা সভার প্রধান বক্তা সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী বলেন, “জার্মান আওয়ামী লীগের বিগত দিনের সকল বিভেদ ভুলে জাতীয় শোকের দিনে আবার ও সবাই ঐক্যবদ্ধ হয়েছে, আগামী দিনে দেশ গড়ার কাজে জাতির পিতার সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে প্রতিষ্ঠিত করতে জার্মান আওয়ামী লীগ আজ ঐক্যবদ্ধ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।”

শোকের মাস অগাস্টে জার্মান আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো মাসব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে বলে জার্মান আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!