জেনিভায় জাতীয় শোক দিবস পালন

সুইজারল্যান্ডে যথাযথ মর্যাদা, শোক ও গভীর  শ্রদ্ধায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2020, 03:26 PM
Updated : 17 August 2020, 03:26 PM

স্থানীয় সময় শনিবার বিকালে জেনিভার পার্ক দে লা পের্ল দো লেক এ যথাযথ মর্যাদা, শোক ও গভীর  শ্রদ্ধায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ।

সামাজিক দূরত্ব বজায় রাখতে ও করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি কমাতে দিবসটি খোলা স্থানে পালন করা হয়েছে।

দলের সাধারণ সম্পাদক শ্যামল খানের  সঞ্চালনায় এবং সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে এ শোক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেনিভায় বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এম শামীম আহসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি শেখ দেলোয়ার হোসাইন জহির, মঞ্চে উপস্থিত ছিলেন উপদেষ্টা আসকির মিয়া।

জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে শোক সভার শুরু করেন উপস্থিত নেতা কর্মী ও অতিথিরা।

এরপর কোরান তেলোয়াত করেন উপদেষ্টা আসকির মিয়া, গীতা পাঠ করেন সুনীল চক্রবর্তী এবং ত্রিপিটক পাঠ করেন সমীরণ বড়ুয়া জিশু। 

আলোচনায় অংশ নেন সাবেক সাধারণ সম্পাদক সিনিয়র সহ সভাপতি কারার কাউসার, সহ সভাপতি নুরুল্লাহ চৌধুরী, জসিম ভুইয়া, মিয়া সাব্বির রনি, ইউসুফ খান, যুগ্ম সাধারন সম্পাদক শাহ্ আলম এগার,  উপদেষ্টা খলিলুর রহমান, আশরাফুল আলম লিটন, আওয়ামী নেতা জমাদার নজরুল, তথ্য ও গবেষণা সম্পাদক গৌরি চরণ সসীম প্রমুখ।

আলোচনায় প্রায় সবাই জাতির পিতার আত্মস্বীকৃত খুনিদের পিছনে থাকা পরিকল্পনাকারী ও সুবিধাভোগকারী সকলকে আইনের আওতায় আনার জোর দাবি জানান। সেইসাথে বিদেশে পলাতক সাজা প্রাপ্তদের অতি দ্রুত দেশে এনে সাজা কার্যকর করার দাবিও জানান আলোচকরা।

জেনিভা এবং সুইজারল্যান্ডের বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক নেতা কর্মী ও তাদের পরিবার এই ব্যতিক্রমধর্মী আয়োজনে অংশ নেন।

আয়োজন ও আপ্যায়নে সার্বিক সহযোগিতায় ছিলেন উপদেষ্টা মোহাম্মদ মহসিন, জেনেভা বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দীন।

অবশেষে সাধারণ সম্পাদক শ্যামল খান উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে শোক সভার সমাপনী ঘোষণা করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!