যুদ্ধাপরাধী মুঈনুদ্দীনকে দেশে ফেরাতে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি

একাত্তরের যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ড মাথায় নিয়ে যুক্তরাজ্যে পলাতক আল বদর নেতা চৌধুরী মুঈনুদ্দীনকে দেশে ফেরাতে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের কাছে স্মারকলিপি দিয়েছে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ যুক্তরাজ্য শাখা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2020, 05:58 AM
Updated : 10 August 2020, 05:58 AM

মঙ্গলবার লন্ডনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে এ স্মারকলিপি পৌঁছে দেয় নির্মূল কমিটি যুক্তরাজ্যের একটি প্রতিনিধি দল। এতে বুদ্ধিজীবীদের ঘাতক মুঈনুদ্দিনকে গ্রেপ্তারের দাবি করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় সংগঠনটি। 

‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ যুক্তরাজ্য শাখার তিন সদস্য

তিন সদস্যের প্রতিনিধি দলে ছিলেন নির্মূল কমিটির সাধারণ সম্পাদক জামাল খান, সাংগঠনিক সম্পাদক শাহ মুস্তাফিজুর রহমান বেলাল ও নির্বাহী সদস্য সুশান্ত দাস প্রশান্ত।

স্মারকলিপিতে বলা হয়, ‘বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) ২০১৩ সালে চৌধুরী মুঈনুদ্দিনকে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধের জন্য দোষী সাব্যস্ত করে। ১৯৭১ সালের ডিসেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয় শিক্ষক, ছয় সাংবাদিক এবং তিন চিকিৎসককে অপহরণ ও হত্যার সঙ্গে জড়িত থাকায় আদালত তাকে সাজা দেয়।’

আরও পড়ুন

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!