টরন্টোয় শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও ছেলে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন হয়েছে কানাডার টরন্টোতে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 06:19 AM
Updated : 8 August 2020, 06:19 AM

টরন্টোর বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে বৃহস্পতিবার এউপলক্ষে এক অনুষ্ঠান আয়োজন করা হয় বলে বাংলাদেশ মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও শেখ কামালের জীবন ও অবদান নিয়ে আলোচনা হয়, যাতে মিশনের সব কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রামে প্রেরণাদাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও মুক্তিযোদ্ধা শেখ কামালের জীবন নিয়ে নির্মিত বিশেষ তথ্যচিত্রও প্রদর্শিত হয় অনুষ্ঠানে।

অনুষ্ঠানে বাংলাদেশের কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ বলেন, “৭ মার্চের ভাষণের ঠিক আগে বঙ্গমাতা বঙ্গবন্ধুকে তিনি যা জাতির জন্য মঙ্গলজনক বলে বিশ্বাস করেন, তাই বলার জন্য পরামর্শ দিয়েছিলেন এবং সে অনুসারে বঙ্গবন্ধু তার হৃদয় থেকে সেই অমোঘ বাণী উচ্চারণ করেছিলেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’।

“বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব অনুপ্রেরণা, ধৈর্য এবং ভালবাসার প্রতীক। তিনি বঙ্গবন্ধুকে দৃঢ়ভাবে পরাধীনতা থেকে জাতিকে মুক্ত করার সংগ্রামে সাহস যুগিয়েছিলেন।”

শেখ কামালের সাংস্কৃতিক সৃজনশীলতা এবং ক্রীড়াক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ অবদানের কথাও তুলে ধরেন নাঈম উদ্দিন।

কেক কেটে ও বিশেষ দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!