যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের প্রচারণায় বাংলাদেশি চিকিৎসক

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) প্রতিষ্ঠার ৭২ বছর উদযাপন উপলক্ষে বিলবোর্ড ও বাস স্টপেজের প্রচার-প্রচারণায় ১২ জন স্বাস্থ্যকর্মীর সাথে এক বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ চিকিৎসকের ছবিও স্থান পাচ্ছে।

যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 05:02 PM
Updated : 5 July 2020, 05:02 PM

৭৮ বছর বয়সী ওই বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসকের নাম ফারজানা হোসেন। তিনি লন্ডনের নিউহ্যাম এলাকায় প্রজেক্ট সাজা‍র্রির একজন জেনারেল প্র্যাক্টিশনার (জিপি)।

ফারজানা হোসেন ১৯৭০ সালে স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যে আসেন। তবে মুক্তিযুদ্ধ চলার সময়ে তা বাতিল হয়ে যায়। তার বাবাও অ্যানেস্থেটিক হিসেবে এনএইচএস- এ কর্মরত ছিলেন।

করোনাভাইরাস মহামারীর সময়ে অবদান রাখায় ১২ জন স্বাস্থ্যকর্মীর ছবি তোলা হয়, যাদের মধ্যে নার্স, প্যারামেডিকস, ফামা‍র্সিস্টও রয়েছেন।

৫ জুলাই এনএইচএস প্রতিষ্ঠার ৭২ বছর। এ উপলক্ষে একটি বিশেষ প্রকল্পের অধীনে পিপিই ও মাস্ক অর্থাৎ মুখোশের অন্তরালের মানুষগুলোকে তুলে ধরার জন্য পোট্রেইট ছবিগুলো তোলা হয়।

ছবি তুলেছেন ফ্যাশন ও পোট্রেইট ছবি তোলার জন্য বিখ্যাত ব্রিটিশ চিত্রগ্রাহক জন র‌্যানকিন ওয়াডল।

যুক্তরাজ্যের স্বাস্থ্যবিভাগের এ প্রচারণায় যুক্ত হওয়ার সম্মান পেয়ে নিজের ভালো লাগার কথা জানিয়েছেন ফারজানা হোসেন। তার ছবি বিলবোর্ডে স্থান পাওয়ায় বাংলাদেশি কমিউনিটির অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

এর আগে যুক্তরাজ্যে কোভিড-১৯ শুরুর পর লকডাউনের মধ্যেই আরেক বাংলাদেশি চিকিৎসক পিপিই স্বল্পতার কথা তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে চিঠি লিখে মিডিয়ার আলোচনায় আসেন। পরে করোনাভাইরাসে আব্দুল মাবুদ চৌধুরী (৫৩) নামের ওই বাংলাদেশি চিকিৎসকের মৃত্যুও হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!