শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে জার্মান আ.লীগের দোয়া অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করে জুম অ্যাপ ব্যবহার করে এক ভার্চুয়াল দোয়া ও আলোচনা অনুষ্ঠান করেছে জার্মান আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

হাবিবুর রহমান, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 07:48 PM
Updated : 28 June 2020, 07:48 PM

জার্মানির স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায়  ওই দোয়া মাহফিলের পাশাপাশি এক  আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।

জার্মান আওয়ামী লীগের সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্বাস আলো চৌধুরীর আমন্ত্রণে এবং সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী হাবিবুর রহমানের সঞ্চালনায় দোয়া মাহফিলে অংশ নেন ইউরোপের সব দেশের আওয়ামী লীগের নেতা ও কর্মীরা।

অনলাইনে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য, জার্মান আওয়ামী লীগের কার্যকরী পরিষদের ১ নং সদস্য ছোট মনির, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান  মামুন আল মাহতাব (স্বপ্নীল)। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে জুমের মারফতে দোয়া ও আলোচনা সভায় অংশ নেন ইউরোপের সকল দেশের সভাপতি ও সাধারণ সম্পাদক।

কোরান পাঠ ও সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গাওয়া এবং এক মিনিট নিরবতা পালনের মধ্যে দিয়ে দোয়া ও আলোচনা সভাটি শুরু হয়। দোয়া পরিচালনা করেন জার্মান আওয়ামী লীগের বায়ার্ন মিউনিখ শাখার ধর্ম বিষয়ক সম্পাদক মিউনিখ মসজিদের ইমাম হাফেজ সোলাইমান আহসান ও মোনাজাত পরিচালনা করেন জার্মান আওয়ামী লীগের সাবেক প্রধান উপদেষ্টা, বর্তমান প্রধান পৃষ্ঠপোষক বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান খসরু।

শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা ছাড়াও বঙ্গবন্ধুসহ তার পরিবারের সকল শহীদ, জাতীয় চার নেতা এবং করোনাভাইরাসে মৃত্যুবরণকারী আওয়ামী লীগের তিন জ্যেষ্ঠ নেতা ও অন্যান্য নেতা- কর্মীর জন্য দোয়া করা হয়।

গত বছর ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ এবং এ বছরের জুনে প্রয়াত জার্মান আওয়ামী লীগের সাবেক সভাপতি আনোয়ারুল ইসলাম রতনের জন্য দোয়া করা হয়। 

সভায় প্রয়াত আরও যাদের জন্য দোয়া করা হয় তারা হলেন- জার্মান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমানের পিতা প্রয়াত মো. আব্দুর রব, জার্মান আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি জিল্লুর রহমানের ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি আজিজুর রহমান বাচ্চু ও ছোট সহোদর শাহ আলি থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান রতন, জার্মান আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি  হাবিবুর রহমান সরকার এর ছোট বোন জায়েদা রহমান এবং বায়ার্ন মিউনিখ শাখার সভাপতি রাসিল মাহমুদের পিতা।

আলোচনা সভায় জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করে বক্তব্য দেন- সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি মো. কে এম লোকমান, সাবেক প্রচার সম্পাদক খোকন শরীফ, ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মোহাম্মেদ আবুল কাশেম, সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন লিটন, সুইডেন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গির কবির, সাধারণ সম্পাদক ফারহাদ আলী খান, স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন, সাধারণ সম্পাদক মো. রিজভি আলম, সাবেক সভাপতি সাকিল খান পান্না, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহিদুল হক, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী নেদারল্যান্ডস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ খান, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি, জহিরুল আলম জসিম, সাধারণ সম্পাদক শওকত ওসমান, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, গ্রিস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, আয়ারল্যান্ড আওয়ামী লীগের সদস্য সচিব ইকবাল আহমেদ, নরওয়ে আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মোস্তাফিজুর রহমান সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বঙ্গবন্ধু প্রকৌশল ও বিশেষজ্ঞ পরিষদ, ইউরোপ (নর্ডিক) সাধারণ সম্পাদক প্রকৌশলী হেদায়েতুল ইসলাম শেলী, বাংলাদেশ প্রেস ক্লাব ইতালির সাধারণ সম্পাদক সাংবাদিক কমরেড খন্দকারসহ বিভিন্ন দেশে অবস্থানরত আওয়ামী লীগের নেতারা।

জুম সভয়ায় শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করেও বক্তব্য দেন, জার্মান আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ইউনুস আলী খান, সিনিয়র সহ সভাপতি জিল্লুর রহমান, সিনিয়র সহ সভাপতি আজহার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আনিছুল ইসলাম তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক বাবুল মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক জামশেস রানা, যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন ও তার পত্নী ডলি হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন শাহ, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী কাজী আসিফ হোসেন দিপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক গাজী জিয়াউল হক মাসুন, সাংস্কৃতিক বিষয়ক সহ সম্পাদক নজরুল ইসলাম, লেখক আব্দুল জাব্বার, জার্মান আওয়ামী লীগের হেসেন শাখার সাধারণ সম্পাদক মোহাম্মেদ মোতালেব, হামবুর্গ শাখার সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম রতন, জার্মান আওয়ামী যুবলীগের সভাপতি আমানুল্লাহ ইসলাম এবং সাধারণ সম্পাদক কায়সার উল আলম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!