যুক্তরাষ্ট্রে এআইবিএস এর নতুন কমিটি

আলী রীয়াজকে সভাপতি ও দিনা সিদ্দিকীকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করেছে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের শিক্ষা উন্নয়নের প্রতিষ্ঠান ‘আমেরিকান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’ (এআইবিএস)।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 08:01 AM
Updated : 24 June 2020, 08:01 AM

মঙ্গলবার এ তথ্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানান নির্বাচিত সভাপতি যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক আলী রীয়াজ।

তিনি জানান, চার বছর মেয়াদি এ কমিটি আসছে ১ অক্টোবর থেকে দায়িত্ব নেবে।

এই কমিটির অপর নির্বাচিত কর্মকর্তারা হলেন: ভাইস প্রেসিডেন্ট ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটনের অধ্যাপক রেবেকা ম্যানরিং, সাধারণ সম্পাদক নিউ ইয়র্ক ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক দিনা সিদ্দিকী এবং মেম্বার অ্যাট লার্জ-অস্টিনে ইউনিভার্সিটি অব টেক্সাসের সহযোগী অধ্যাপক জেসন কন্স। কোষাধ্যক্ষ হয়েছেন কলম্বিয়া ইউনিভার্সিটির অধ্যাপক রাসেল ম্যাকডারমট।

৩০ বছর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে এআইবিএস প্রতিষ্ঠিত হয়। এর মোট ৪৯ সদস্যের মধ্যে যুক্তরাষ্ট্রের ২৫টি ও বাংলাদেশের ২৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে। প্রতিটি সদস্য-বিশ্ববিদ্যালয় হচ্ছে বোর্ড অব ট্রাস্টির মেম্বার।

দুই দেশের গুরুত্বপূর্ণ ইস্যুতে গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের অধ্যাপকরা বাংলাদেশে এবং বাংলাদেশের অধ্যাপকরা যুক্তরাষ্ট্রে আসেন। তাদের যাতায়াত ও অবস্থানের ব্যয় বহনের জন্য উভয় দেশকে বার্ষিক ১২৪ হাজার ডলার করে অনুদান দেওয়ার কথা। কিন্তু ২০১৮ সাল থেকে বাংলাদেশ সেটি দিচ্ছে না। এর আগে ২০০৬ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত অনুদানের অর্থ বন্ধ ছিল।

এ প্রসঙ্গে অধ্যাপক আলী রীয়াজ বলেন, “বাংলাদেশ সরকারের কাছে আমার অনুরোধ থাকবে বার্ষিক নির্দিষ্ট পরিমাণের অর্থ পুনরায় মঞ্জুর করার জন্য। কারণ, এটি এমন একটি প্রতিষ্ঠান যার মাধ্যমে শুধু যুক্তরাষ্ট্রের মেধাবি শিক্ষক-গবেষকদের সঙ্গেই মতবিনিময়ের সুযোগ ঘটে না, সারাবিশ্বের স্কলারদের সঙ্গেও নেটওয়ার্কিং হয়।

“গবেষণা কর্মের প্রকাশকরাও থাকেন প্রতি বছর মেডিসনে ‘ইউনিভাসিটি অব উইসকনসিনে’ অনুষ্ঠিত আন্তর্জাতিক কনফারেন্সে। সেখানে বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার উন্নয়ন-অগ্রগতি, সমস্যা-সম্ভাবনা নিয়ে গবেষণাধর্মী সিম্পোজিয়াম হয়। এটি অনুষ্ঠিত হয় প্রতি বছর অক্টোবরে। অর্থ মঞ্জুর না করায় গত কয়েক বছর ধরে বাংলাদেশের শিক্ষকরা আসতে পারছেন না।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!