সুইজার‌ল্যান্ডে আ.লীগের তিননেতাসহ কামাল লোহানীকে স্মরণ করলো ঘাতক দালাল নির্মূল কমিটি

আওয়ামী লীগের সদ্যপ্রয়াত তিন নেতাসহ নিজেদের কেন্দ্রিয় উপদেষ্টা কামাল লোহানীকে শ্রদ্ধার সাথে স্মরণ করেছে ঘাতক দালাল নির্মূল কমিটির সুইজারল্যান্ড শাখা।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2020, 06:01 PM
Updated : 22 June 2020, 06:01 PM

স্থানীয় সময় রোববার বিকালে জেনিভায় বাংলাদেশ আওয়ামী লীগের সদ্যপ্রয়াত কেন্দ্রিয় প্রেসিডিয়াম মেম্বার ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম, কেন্দ্রিয় নেতা ও সরকারের ধর্মপ্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারী শেখ আবদুল্লাহ, কেন্দ্রিয় কার্যনির্বাহী সদস্য ও সিলেটের সাবেক মেয়র বদর উদ্দীন কামরান এবং কামাল লোহানীর প্রতি ঘাতক দালাল নির্মূল কমিটির নেতাকর্মীরা এ শ্রদ্ধা নিবেদন করেন।

জেনিভার স্থানীয় একটি  বাঙালি রেস্তোরাঁর বল রুমে নিরাপদ শারিরীক দুরুত্ব রক্ষা করে ক্ষুদ্র পরিসরে , এ চারজনের সৃজনশীল কর্মময় জীবন ও রাজনৈতিক  দর্শন  নিয়ে  আলোচনা অনুষ্ঠিত হয় ।

সুইজারল্যান্ড একাত্তর ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক পলাশ বড়ুয়ার উপস্হাপনায়  আলোচনা  অনুষ্ঠানে  সভাপতিত্ব করেন  সংগঠনের সভাপতি রহমান খলিলুর মামুন।

আলোচনা  সভার শুরুতে অনলাইনে স্কাইপের মাধ্যমে যোগ দিয়ে শুভেচ্ছা বক্তব্য দেন নির্মূল কমিটির কেন্দ্রিয় সম্পাদক সাইফউদ্দিন, নিউ ইয়র্ক থেকে যুক্তরাষ্ট্র কমিটির সভাপতি একাত্তরের  শহীদ সন্তান ফাহিম রেজা নূর ও নরওয়ে থেকে নির্মূল কমিটির সভাপতি  খোরশেদ আলম।

সভায়  উপস্থিত অতিথিদের মধ্যে স্মৃতিচারণ করে আবেগঘন বক্তব্য দেন- সুইজারল্যান্ড  আওয়ামী লীগের সিনিয়র লিডার যথাক্রমে ইমরান খান মুরাদ ও জমাদার নজরুল ইসলাম, মোহাম্মদ মোজাম্মেল জুয়েল, সুইস আওয়ামী লীগের সহসভাপতি  মশিউর রহমান সুমন , সহ-সভাপতি মোর্শেদ গোলাম, সহ সভাপতি অরুন বড়ুয়া, সহ-সভাপতি ও বাংলাদেশ ক্লাব সভাপতি হারুনুর রশীদ, সহ সভাপতি মিয়া লিটন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ সভাপতি ও সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সভাপতি জসীম উদ্দীন ভুইয়া, সুইজারল্যান্ড আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক মোহাম্মদ ইকবাল, সুইজারল্যান্ড আওয়ামী লীগ নেতা আনিস হোসেন , সুমন চাকমা ও আকবর হোসেন, কমিউনিটি পরিচিত নেতা সুনীল চক্রবর্তী, বাবু ভাই ও হাফিজ উদ্দীন এবং  সুইস নির্মূল কমিটির প্রধান পৃষ্ঠপোষক ও অনলাইন অ্যাক্টিভিস্ট হাসান ইমাম খান ও সাহিত্য বিষয়ক সম্পাদক সাজিয়া সুলতানা।

অতিথি বক্তারা স্মৃতিচারণে মোহাম্মদ নাসিম সম্পর্কে বলেন, তিনি ছিলেন আমাদের রাজনীতির  অভিভাবক। তিনি যতবার -যতসময়  জেনিভায় এসেছেন, সব সময় তার অকৃত্রিম স্নেহ ভালবাসা পেয়ে আমরা আবেগ আপ্লুত। এই প্রিয় নেতার অকাল মৃত্যুতে আমরা গভীর শোকে মুহ্যমান।

বক্তারা সবাই আবেগঘন কণ্ঠে বলেন, করোনা-মহামারীর কারনে কেন্দ্রীয় আওয়ামীলীগের তিনজন বর্ষীয়ান নেতার মৃত্যুতে  এবং কামাল লোহানীর মত  বহু প্রতিভাধর মহান ব্যক্তিত্বকে হারিয়ে বাঙালি জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। তাদের শুন্যতা কখনই পূরণ হওয়ার নয় ।

সভার সমাপনী পর্বে, জেনেভির প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব আবুবকর মোল্লার পরিচালনায় প্রযাত নেতাদের জন্য দোয়া করা হয়।

এছাড়া সাজিয়া সুলতানার সদ্য প্রয়াত মা, আসকির মিয়ার সদ্য প্রয়াত শাশুড়ি, মশিউর রহমানের সদ্য প্রয়াত মামা, অনান্য অতিথিদের সদ্য প্রয়াত আপনজনদের  বিদেহী আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি দেশে-প্রবাসে করোনাভাইরাসে আক্রান্তদের রোগ মুক্তি ও সুস্থতা কামনা করে দোয়া করা হয়।

সভা শেষে  সাজনা রেস্তোরাঁর সৌজন্যে সবার জন্য আপ্যায়নের আয়োজন করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!