আটকে পড়া প্রবাসীদের বৈধতার মেয়াদ বাড়ালো কুয়েত

কুয়েতের বাইরে থাকা বা ছুটিতে নিজ দেশে গিয়ে আটকে পড়া প্রবাসীদের আকামার মেয়াদ ৬ মাসের পরিবর্তে ১ বছর বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটির সরকার।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2020, 03:45 AM
Updated : 1 June 2020, 03:45 AM

রোববার স্থানীয় ইংরেজি দৈনিক ‘আরব টাইমস’ এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রবাসীদের স্বার্থে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ নতুন সিদ্ধান্ত জারি করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, এর ফলে এসব প্রবাসী দেশটিতে প্রবেশে বা অবস্থানের জন্য এক বছরের বৈধতা পেলেন। পাশাপাশি সব ধরনের ভিজিট ভিসা, গৃহকর্মী এবং যারা ওয়ার্ক পারমিট বা ভিসা নিয়ে কুয়তে প্রবেশ করেছেন কিন্তু আকামা প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেননি তাদের মেয়াদ ৩ মাস বাড়ানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা নতুন সিদ্ধান্ত অনুযায়ী, তিন মাসের জন্য মেয়াদ বৃদ্ধি বা বৈধকরণ সব ক্ষেত্রে ৩১ মে থেকে শুরু হয়ে ৩১ অগাস্ট শেষ হবে। এছাড়া কম্পিউটার সিস্টেমের মাধ্যমে ৩ মাসের আকামা মেয়াদ বৃদ্ধি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়ে যাবে। তাই তাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে স্পনসর বা কোম্পানির মালিক হিসেবে লগইন করতে হবে না।

আর এ সুবিধা পাবেন যারা বর্তমানে আকামা (সব ধরনের) নিয়ে কুয়েতে কর্মরত বা বসবাস করছেন এবং যারা এন্ট্রি বা ভিজিট ভিসা নিয়ে (সব প্রকারের) কুয়েতে প্রবেশ করেছেন, কিন্তু তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!