করোনাভাইরাস: কুয়েতে বাংলাদেশ দূতাবাসের ৪জন ও ২ হাজার বাংলাদেশি আক্রান্ত

কুয়েতে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে, যার মধ্যে সেখানকার দূতাবাসে কর্মরত চার কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2020, 08:50 PM
Updated : 23 May 2020, 08:50 PM

স্থানীয় সময় শনিবার রাতে কুয়েত দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের শ্রম উইংয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. মনিরুল ইসলামসহ স্থানীয়ভাবে নিয়োগপ্রাপ্ত দুই অনুবাদক এবং এক কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

দেশটিতে শনিবার নতুন করে ১৩৭ জন আক্রান্ত সহ এ  পর্যন্ত মোট করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা দাঁড়িয়েছে ২১৪৮ জনে। এরমধ্যে মারা গেছেন কমপক্ষে ২৫ জন।

কুয়েতের বিভিন্ন হাসপাতালের তত্ত্বাবধানে বাংলাদেশ দূতাবাসের স্টাফ এবং প্রবাসী শ্রমিকদের চিকিৎসা চলছে বলে জানিয়েছেন আনিসুজ্জামান।

তিনি বলেন, "অনুবাদক হিসেবে অনেক দিন ধরে কর্মরত একজন লোকাল স্টাফের অবস্থা গুরুতর। করোনাভাইরাসে আক্রান্তের  পরপরই তাকে আইসিইউতে নিতে হয়েছে। এখনও তার অবস্থা অপরিবর্তিত।"

করোনাভাইরাসে আক্রান্ত প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. মনিরুল ইসলাম গত বছর কুয়েতের বাংলাদেশ দূতাবাসে নিয়োগ পান। তাকে শ্রম উইংয়ে সংযুক্ত করা হয়।

কোভিড-১৯ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর কুয়েত সরকার দেশটিতে থাকা বাংলাদেশিসহ অবৈধ শ্রমিকদের সাধারণ ক্ষমা দিয়ে  নিজ নিজ দেশে ফেরত পাঠাচ্ছে। প্রায় সাড়ে চার হাজার বাংলাদেশি সাধারণ ক্ষমার সূযোগ নিয়েছেন। এরমধ্যে প্রায় ১৮০০ জনকে বিশেষ ফ্লাইটে বাংলাদেশে পাঠিয়েছে কুয়েত সরকার।

আগামী ২৭ মে থেকে ১২ জুনের মধ্যে বাকিদেরও বিশেষ ফ্লাইটের মাধ্যমে বাংলাদেশে পাঠানো হবে।

কুয়েত সরকার এসব অবৈধ বাংলাদেশিদের একাধিক প্রত্যাবাসন ক্যাম্পে রেখেছে।  তাদের অনেকের পাসপোর্ট না থাকায় ট্রাভেল পাস বা টিপি সরবরাহ করতে হচ্ছে দূতাবাস থেকে। মূলত শ্রম উইংয়ের কাজ এটি।

ধারণা করা হচ্ছে, প্রশাসনিক কর্মকর্তা মো. মনিরুল ইসলাম এবং তার সহযোগীরা শ্রমিকদের মাঝে ত্রাণ এবং অন্যান্য কনস্যুলার সেবা দিতে গিয়ে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে,  দেশটিতে শনিবার নতুন করে ৯০০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৬৪ জনে। করোনাভাইরাসে আক্রান্ত ১০ জনের মৃত্যু হয়েছে শনিবার। এ নিয়ে দেশটিতে কোভিড-১৯ এ মৃতের সংখ্যা দাঁড়ালো ১৪৮ জনে।

এ পর্যন্ত সুস্থ হয়েছে পাঁচ হাজার ৭৪৭ জন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!