মালয়েশিয়ায় মিশনে জরুরি পাসপোর্ট সেবা চালু

মালয়েশিয়ায় করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে প্রায় দুই মাস বন্ধ থাকার পর  পুনরায় জরুরি পাসপোর্ট বিতরণ সেবা কার্যক্রম চালু করেছে বাংলাদেশ হাই কমিশন।

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2020, 08:16 AM
Updated : 20 May 2020, 08:16 AM

স্থানীয় সময় মঙ্গলবার কুয়ালালামপুর বাংলাদেশ হাই কমিশনের উপ-হাইকমিশনার ও দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে মালয়েশিয়ায় লকডাউন ঘোষণার পর ১৮ মার্চ থেকে বাংলাদেশ হাই কমিশনের কনস্যুলার সেবা বন্ধ ছিল। ফলে প্রবাসী যারা পাসপোর্ট নবায়ন করতে দিয়েছিল তারা পাসপোর্ট সংগ্রহ করতে পারেনি। এই বিজ্ঞপ্তির মাধ্যমে পুনরায় জরুরি পাসপোর্ট বিতরণ সেবার কার্যক্রম চালু করা হয়েছে। দেশটিতে চলমান লকডাউন শিথিল করায় বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে সীমিত আকারে পাসপোর্ট ডেলিভারি দেওয়ার সিদ্ধান্ত নেয় দূতাবাস কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ছুটির দিন ব্যতীত স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টার মধ্যে পাসপোর্ট সংগ্রহের জন্য ০১৬২৭৪৭৯১৭, ০১৭৬০১৪৪৮৪, ০১১৬১৯৯৪১৩২ ও ০১১৬৪৩৮৬৭৪৮ এই নম্বরে ফোন করে পাসপোর্ট সংগ্রহের তারিখ ও সময় জেনে নিতে হবে আগে। নির্দিষ্ট তারিখ ও সময়ে ১৬৬ জালান বেসার, পেকান আম্পাং, কুয়ালালামপুর, এই ঠিকানায় অবস্থিত দূতাবাসে গিয়ে তাদের পাসপোর্ট সংগ্রহ করতে পারবে। অ্যাপয়েন্টমেন্ট ব্যতীত কাউকে পাসপোর্ট দেওয়া হবে না। ফোনে তারিখ ও সময় ঠিক করে নেওয়া ছাড়া আসলে পাসপোর্ট গ্রহণ করা যাবে না বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

হাই কমিশনে আসার সময় মালয়েশিয়ায় চলমান ‘মুভমেন্ট কন্ট্রোল অর্ডারে’ (এমসিও) মালয়েশিয়ার সরকারের দেওয়া বিধিনিষেধ মেনে চলতে হবে। এছাড়া পাসপোর্ট গ্রহীতারা হাই কমিশনে আসার সময় মুখে মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরিধান করতে হবে এবং শারীরিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে সেবা নিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশটিতে জনসমাগমের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা বহাল রয়েছে। তাই দূতাবাসের বাইরে, রাস্তায়, আশপাশে রেস্টুরেন্টে অবস্থান, জটলা বা ভিড় করা যাবে না। পাসপোর্ট সেবা গ্রহণকালে দূতাবাসের বাইরে কেউ জনসমাগম সৃষ্টি করলে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী আইনি পদক্ষেপ নিতে পারে। তাই সবাইকে সচেতন থাকার আহ্বান জানানো হয় বিজ্ঞপ্তিতে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!