সুইজার‌ল্যান্ডে শহীদজননী জাহানারা ইমামের জন্মদিনে স্মরণসভা

রাজাকার ও ৭১ এর যুদ্ধপরাধীদের বিচারের দাবিতে  গড়ে ওঠা সংগঠন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিনে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছে সংগঠনটির সুইজারল্যান্ড শাখা কমিটি। 

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2020, 02:39 PM
Updated : 5 May 2020, 02:39 PM

রোববার বিকালে জেনেভার স্থানীয় এক বাংলাদেশি মালিকানার রেস্তোরাঁয় বল রুমে, সুইস সরকারের স্বাস্থ্যবিধি মেনে, নিরাপদ সামাজিক দুরুত্ব রক্ষা করে ক্ষুদ্র পরিসরে জাহানারা ইমামের কর্মময় জীবন ও দর্শন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

সুইজারল্যান্ড  একাত্তর ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারন সম্পাদক পলাশ  বড়ুয়ার  প্রাঞ্জল উপস্থাপনায়  আলোচনা  অনুষ্ঠানে  সভাপতিত্ব করেন  সংগঠনের সভাপতি রহমান খলিলুর মামুন।

আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য দেন - সুইজারল্যান্ড  আওয়ামী লীগের সিনিয়র লিডার জমাদার নজরুল ইসলাম, সুইস আওয়ামী লীগের সহ-সভাপতি মশিউর রহমান সুমন, সহ-সভাপতি অরুন বড়ুয়া  ও পলাশ বড়ুয়া।

করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকির সুইজারল্যান্ড জুড়ে চলাচলে নানা বিধিনিষেধ থাকায় লুসার্স থেকে টেলিফোনে যোগ দেন অন লাইন অ্যাক্টিভিস্ট অমি রহমান পিয়াল ।

তিনি বলেন, “৯২তে তিনি যখন একাত্তরের ঘাতক-দালালদের বিচারের দাবিতে আন্দোলনের ডাক দিলেন, আর শুধু শহীদ মুক্তিযোদ্ধা রুমীর মা থাকেননি, লাখ লাখ তরুণের 'আম্মা' হয়ে গিয়েছিলেন। উত্তর প্রজন্মে এসেছে শাহবাগে গণজাগরণ, শাস্তি পেয়েছে গোলাম আজম, ফাঁসিতে ঝুলেছে ঘাতক যুদ্ধাপরাধীরা।”

“তিনি দেখে যেতে পারেননি, কিন্তু তার জ্বেলে দেওয়া আগুনে আজও ঋদ্ধ তার সন্তানেরা- মৌলবাদের বিরুদ্ধে প্রতিবাদে, প্রতিরোধে ও সংগ্রামে। শুভ জন্মদিন আম্মা।”

অনলাইনে এই স্মৃতিচারণ অনুষ্ঠানে যোগ দেন সুইস শাখা নির্মূল কমিটির  উপদেষ্টা মিয়া আবুল কালাম, শাহীন মজুমদার ও হাসান ইমাম খান, সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা ইমরান খান মুরাদ, যুগ্ম সম্পাদক মাসুম খান দুলাল, সুইস আওয়ামী লীগ নেতা মোর্শেদ গোলাম, মোহাম্মদ ইকবাল,  জেনেভাসহ  হারুনুর রশীদ, কাজী রহিম, রজত কান্তি ও সাবেক সভাপতি হারুনুর রশীদ বেপারী, লুজান থেকে সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ সভাপতি  জসীম উদ্দীন  ভুইয়া, আনিস হোসেন ও বার্ন থেকে  সাবেক সাধারণ সম্পাদক  মিয়া সাব্বির  রনি  ।

আলোচনা সভায় উপস্থিত অনান্যদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য দেন- প্রবাসী কমিউনিটি নেতা সুমন চাকমা, সুনীল চক্রবর্তী, তপু বড়ুয়া ও সুইস নির্মূল কমিটির সাহিত্য বিষয়ক সম্পাদক সাজিয়া সুলতানা।

সভার সমাপনী বক্তব্যে রহমান খলিলুর মামুন বলেন, “আমরা কেন্দ্রিয় সংগঠনের নেতৃত্ব, মৌলিক নীতি , আদর্শ ও কর্মসূচির প্রতি অবিচল থেকে শহীদ জননী জাহানারা ইমামের রাজাকার মুক্ত অসাম্প্রদায়িক  বাংলাদেশ গড়ার দৃঢ  প্রত্যয় ও  একাত্মতা ঘোষণা করছি।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!