করোনাভাইরাস: আমিরাতে এক বাংলাদেশির মৃত্যু, আক্রান্ত ২৩

আরব আমিরাতের দুবাইয়ে হার্ট অ্যাটাক করে হাসপাতালে ভর্তির পর এক বাংলাদেশির মৃত্যু হয়েছে, যিনি মূলত করোনাভাইরাসে সংক্রমণের শিকার হয়ে মারা গেছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

জাহাঙ্গীর কবীর বাপপি, আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 01:54 PM
Updated : 5 April 2020, 01:54 PM

গত সপ্তাহের মঙ্গলবার ৪২ বছর বয়সী দুবাইপ্রবাসী ওই বাংলাদেশির মৃত্যু হয় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন দুবাইয়ের কন্সাল জেনারেল ইকবাল হোসেন খান।

তিনি জানান, মৃত বাংলাদেশির বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে। তিনি হাসপাতালে কার্ডিয়াক অ্যারেস্ট নিয়ে ভর্তি হয়েছিলেন। কিন্তু পরে তার করোনাভাইরাস টেস্ট পজিটিভ আসে। হাসপাতালে ভর্তি অবস্থাতেই তার মৃত্যু হলে, চিকিৎসকরা জানান মূলত করোনাভাইরাসেই তার মৃত্যু হয়েছে। 

আবুধাবিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সেলর মোহাম্মদ আবদুল আলিম মিয়া বলেন, “ মৃত ব্যক্তিকে নিয়ে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা ২৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে গেছেন ৬ জন।”

আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মো. মিজানুর রহমান গত বৃহস্পতিবার  এক বিবৃতিতে বলেন, "বাংলাদেশিদের মধ্যে করোনাআক্রান্তের হার এখনো তুলনামূলকভাবে সীমিত। যারা চিকিৎসাধীন রয়েছেন তাদের কারো অবস্থাই আশংকাজনক না, তাদের মধ্যে সুস্থ হয়ে অনেকেই ফিরেছেন।"

তিনি চলমান ‘লকডাউন’ পরিস্থিতিতে আমিরাত প্রবাসী স্বল্প আয়ের প্রান্তিক শ্রমিকদের সহযোগিতায় হাত বাড়িয়ে দিতে বিত্তবান প্রবাসীদের এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন। পাশাপাশি প্রবাসীদের যেকোনও প্রয়োজনে আবুধাবি দূতাবাস ও দুবাই কন্স্যুলেট পাশে থাকবে বলে আশ্বস্ত করেছেন।

এদিকে আমিরাতের বৈধ ভিসাধারীরা যারা ছুটিতে ব্যবসায়িকসহ বিভিন্ন কারণে দেশটির বাইরে অবস্থান করছেন তাদের বৃহস্পতিবার থেকে আরও দুই সপ্তাহের জন্য সেখানে প্রবেশ স্থগিত করা হয়েছে। পরিস্থিতি সাপেক্ষে যার মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

এর আগে ১৯ মার্চ থেকে দু সপ্তাহের জন্য এই নিষেধাজ্ঞা জারী হয়েছিল। করোনাভাইরাস সংকটের কারণে ২০২০ সালের শেষ পর্যন্ত আমিরাতের রেসিডেন্স ভিসাধারীদের ভিসার মেয়াদ উত্তীর্ণ উত্তীর্ণ হলেও বিনা জরিমানায় ভিসা নবায়ন করতে পারবেন বলে আমিরাত সরকার ঘোষণা দিয়েছে।

আমিরাত-এর ভিজিট ভিসা বা টুরিস্ট ভিসাধারীরা যারা ভিসার মেয়াদোত্তীর্ণ হবার পরও আমিরাতে আটকা পড়ে আছেন তারাও এই সুযোগ পাবেন। অর্থাৎ পরিস্থিতির কারণে আমিরাতে বাড়তি অবস্থানের জন্য তাদেরকে কোনও জরিমানা দিতে হবে না।

শনিবার আমিরাতে সর্বোচ্চ ২৪১ জনের মধ্যে করোনাভাইরাস এর সংক্রমণ ধরা পড়ে।  সে হিসেবে আমিরাতের মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা দাঁড়ায় এক হাজার ৫০৫ জনে। যার মধ্যে ওই প্রবাসী বাংলাদেশিসহ ১০ জন মারা যান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!