করোনাভাইসরাস: প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০০ ঘর তৈরির অর্থ দিবে জার্মান আ.লীগ

করোনাভাইরাস সংক্রমণে দেশব্যাপী ‘লকডাউন’ চলার কারণে কর্মহীন হয়ে পড়া অসহায়, অতিদরিদ্র গৃহহীন মানুষের জন্য পর্যায়ক্রমে ১০০ ঘর করার অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মান আওয়ামী লীগ।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2020, 02:51 PM
Updated : 3 April 2020, 02:51 PM

স্থানীয় সময় মঙ্গলবার জার্মানিতে লকড ডাউনের মধ্যেও জার্মান আওয়ামী লীগের সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু ও সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরীর আহ্বানে সাড়া দিয়ে জার্মানির সকল প্রান্ত থেকে দলটির শীর্ষ পর্যায়ের নেতা ও কর্মীরা প্রথমবারের মতো অনলাইনে ভিডিও কনফারেন্স মাধ্যমে যুক্ত হন।

ওই ভিডিও কনফারেন্স থেকেই বাংলাদেশের মানুষের জন্য এ সহযোগিতার ব্যাপারে একমত হন সংগঠনের নেতাকর্মীরা।

ভিডিও কনফারেন্সের কারিগরি দিক পরিচালনা করেন জার্মান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান।

ভিডিও কনফারেন্স এর শুরুতেই কোরান থেকে তেলাওয়াত ও করোনাভাইরাসের কারণে এখন পর্যন্ত দেশে ও প্রবাসে মৃত্যুবরণ করা সকলের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও এক মিনিট নিরবতা পালন করা হয়।

জার্মান আওয়ামী লীগের সভাপতি সাবু ভিডিও কনফারেন্স নেতা ও কর্মীদের কাছে এক প্রস্তাবে বলেন, “করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্বল্প আয়ের, খেটে খাওয়া মানুষদের আর্থিক সহায়তায় মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সবাইকে ডাক দিয়েছেন। জননেত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া আমরা প্রবাসীরা সবসময় দিয়ে এসেছি, জার্মান আওয়ামী লীগের নেতা ও কর্মীরা সশরীরে গিয়ে দুর্যোগে অসহায়, অতিদরিদ্র মানুষদের সহায়তা করছে।”

“বর্তমান করোনা ভাইরাসের মহামারীর পরিস্থিতিতে যেহেতু প্রবাসীদের দেশে প্রবেশের সুযোগ নেই, সশরীরে সহায়তা করা সম্ভব হচ্ছে না। বৈশ্বিক এই বিপর্যয়ে দেশে অর্থনীতির উপরও বড় ধাক্কা আসবে বলে ধারণা করা হচ্ছে। তারই প্রেক্ষিতে আগের চেয়ে বেশি মানুষ কর্মহীন ও গৃহহীন হয়ে পড়বে। তাই জার্মান আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোর অর্থ সহায়তায়, পর্যায়ক্রমে ১০০ ঘর করে দেয়ার পরিকল্পনার করেছে।”

শিগগিরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার মুখ্য সচিবের কাছে অনুদানের চেক হস্তান্তর করার ও প্রস্তাব করা হয়। সেই সাথে প্রবাসে অন্যান্য আওয়ামী লীগের শাখাগুলোকে শেখ হাসিনার আহ্বানে সাড়া দেয়ার অনুরোধ করা হয়।

উক্ত প্রস্তাবকে যুক্তিযুক্ত মনে করে তাতে পূর্ণ-সমর্থন জানান, জার্মান আওয়ামী লীগের সিনিয়র উপদেষ্টা নুরুল ইসলাম, সিনিয়র উপদেষ্টা আসাদুর রহমান খন্দকার লাইজু,  উপদেষ্টা মঞ্জুরুল রহমান,  সিনিয়র সহ সভাপতি নূরে হাসনাত শিপন, সিনিয়র সহ সভাপতি জাহিদুল ইসলাম পুলক, সিনিয়র সহ সভাপতি  জিল্লুর রহমান, সিনিয়র সহ সভাপতি আজহার হোসেন, সিনিয়র সহ সভাপতি আব্দুল মান্নান, সিনিয়র সহ সভাপতি হাবিবুর রহমান সরকার, সিনিয়র সহ সভাপতি মো. আব্দুল কাইয়ুম মানিক, সহ সভাপতি খায়রুল আলম চৌধুরী মাবু, সহ সভাপতি মো. আনোয়ার হোসেন সহ সভাপতি দেলোয়ার হোসেন  ও জার্মান আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সিনিয়র সহ সভাপতি শেখ বাদল আহমেদ।

তারা ব্যক্তিগতভাবে জার্মান আওয়ামী লীগের এই ত্রাণ তহবিলে বিশেষ সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

আরও সমর্থন জানান যুগ্ম সাধারণ সম্পাদক আনিছুল ইসলাম তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক বাবুল মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মহসিন শাহ, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী আসিফ হোসেন দিপ, সাংগঠনিক সম্পাদক  শেখ সুমন রানা, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার রাজু,  সাংগঠনিক সম্পাদক  দেলোয়ার জাহেদ, অর্থ সম্পাদক এফ এম এইচ আলী, শিক্ষা বিষয়ক সম্পাদক মীর জসিম মিয়া, হামবুর্গ শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম রতন, বায়ার্ন মিউনিখ শাখার সাধারণ সম্পাদক কামাল মিয়া, স্টুটগার্ট শাখার উপদেষ্টা রাজু খান, মানহাইম শাখার সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু , সিনিয়র সহ সভাপতি মো. নাসিরুদ্দিন, এন আর ভি সিনিয়র সহ সভাপতি  নুরুল ইসলাম , জার্মান আওয়ামী যুবলীগের সভাপতি আমানুল্লাহ ইসলাম সহ প্রমুখ।

এছাড়া যারা ভিডিও কনফারেন্সে যুক্ত হতে পারেন নাই, তারা টেলিকনফারেন্সে সভাপতিকে উক্ত সিদ্ধান্তের সাথে একাত্মতা ঘোষণা করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!