যুক্তরাষ্ট্রে ‘প্রবীণতম’ বাংলাদেশির মৃত্যু

যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে ‘প্রবীণতম’ হিসেবে পরিচিত আব্দুল হাদি (১০৩) মারা গেছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 07:22 AM
Updated : 23 March 2020, 07:22 AM

তার বাড়ি সন্দ্বীপের গাছুয়া ইউনিয়নে। ৭৫ বছর ধরে তিনি যুক্তরাষ্ট্রে প্রবাস জীবনযাপন করছিলেন।

শনিবার রাতে নিউ ইয়র্কের ব্রুকলিনে তিনি মারা যান বলে জানান ‘সন্দ্বীপ সোসাইটি’ পরিচালনা কমিটির চেয়ারম্যান মাহফুজুল মাওলা নান্নু।

হাদির পরিবারের উদ্ধৃতি দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কয়দিন থেকেই তিনি নিউমোনিয়ায় ভোগছিলেন। শুক্রবার মায়মনিডেস হাসপাতালের চিকিৎসকরা রিলিজ করলে অসুস্থাবস্থায় তাকে বাসায় আনা হয়। সেখানেই মারা যান তিনি। এসময় তার পরিবারের সদস্যরা পাশে ছিলেন। তার স্ত্রী, ৩ ছেলে ও ১ মেয়ে রয়েছে।”

‘সন্দ্বীপ অ্যাসোসিয়েশন’র সাবেক সভাপতি নজরুল ইসলাম বাবুল বলেন, “১৯৪৫ সালে জাহাজে করে যুক্তরাষ্ট্র্রে এসেছিলেন আব্দুল হাদি। ২৫ বছর বয়সী  স্বল্পভাষী হাদি ম্যানহাটানে ‘করাচি-পাকিস্তান রেস্টুরেন্ট’-এ খণ্ডকালীন কাজ শুরু করেন। পরবর্তীতে নির্মাণ ব্যবসায়ী হিসেবে তিনি খ্যাতি পান। তার পথ ধরে সন্দ্বীপ তথা চট্টগ্রাম অঞ্চলের শত শত প্রবাসী পরবর্তীতে নির্মাণ ব্যবসায় উদ্বুদ্ধ হন।”

জীবনের শেষ দিন পর্যন্ত প্রবাসীদের প্রিয় একজন হিসেবে সর্বত্র তিনি সম্মানিত হয়েছেন বলে জানান ‘যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশন’র সাধারণ সম্পাদক মো. আব্দুল কাদের মিয়া।

সর্বশেষ তথ্য অনুযায়ী, নিউ ইয়র্কে ‘সন্দ্বীপ সোসাইটি’র নিজস্ব কবরস্থানে তার দাফনের প্রস্তুতি চলছে। করোনাভাইরাসের কারণে নিউ ইয়র্কে জরুরি অবস্থা চলমান থাকায় কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে জানাযা ও দাফনের কর্মসূচি জানানো হবে বলে তার পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!