করোনাভাইরাস: আমিরাতে বাংলাদেশ দূতাবাসের কনসুলার সেবা অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা

নভেল করোনাভাইরাস সংক্রমণের কারণে সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস কনসুলার সেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।

জাহাঙ্গীর কবির বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 01:04 PM
Updated : 18 March 2020, 01:19 PM

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আমিরাত দূতাবাস জানায়, আবুধাবির বাংলাদেশ দূতাবাস এবং দুবাই কন্সুলেট এসময় পাসপোর্ট আবেদন, পাসপোর্ট নবায়ন, রি-ইস্যু ইত্যাদি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, "বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সকলের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় এবং এ রোগের সংক্রমণ রোধের নিমিত্তে সংযুক্ত আরব আমিরাত এবং বাংলাদেশ সরকারের নির্দেশনার আলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দূতাবাসের নিয়মিত সেবা পাসপোর্ট আবেদন পাসপোর্ট নবায়ন বন্ধ থাকবে" 

তবে যোগাযোগ করা হলে দূতাবাস সব জরুরী সেবার জন্য খোলা থাকবে বলে আবুধাবির বাংলাদেশ দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স মোহাম্মদ মিজানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

তিনি বলেন, “কন্স্যুলার সেবা নেওয়ার জন্য প্রতিদিন দূতাবাসে পাঁচ-সাতশ লোকের সমাগম হয়। করোনাভাইরাসের সংকট মোকাবেলায় সবচে' কার্যকর ব্যবস্থা হচ্ছে ভিড় বা জনসমাগম কমানো। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে, মসজিদে নামাজ পড়া বন্ধ করা হয়েছে, জনসমাগমের স্থলে, রাস্তাঘাটে স্থানীয় কর্তৃপক্ষ লোকজনের ভিড় নিয়ন্ত্রণ করছেন। তাই আমাদেরকেও এ ব্যবস্থা নিতে হয়েছে।

“পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা কন্স্যুলার সেবা খুলে দেব। তবে জরুরি সেবা যেমন- ডেডবডি প্রসেস, এমিরেটস আইডি নবায়নের জন্য কারো পাসপোর্টের মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে আমরা এক বছরের জন্য যে হ্যান্ড রিটেন নবায়ন করে থাকি, সেসব সেবা চালু রাখবো।"