নিউ ইয়র্কে ‘যৌন হেনস্তার’ অভিযোগ বাংলাদেশি বিক্রয়কর্মীর

পারিশ্রমিক না দিয়ে চাকরিচ্যুত করা ও যৌন হয়রানির অভিযোগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এক স্বর্ণ ব্যবসায়ীর বিচার দাবি করেছেন প্রবাসী বাংলাদেশি এক নারী বিক্রয়কর্মী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2020, 08:25 AM
Updated : 14 March 2020, 08:25 AM

অভিযোগকারীর নাম নার্গিস ইসলাম। নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে ৭৪ স্ট্রিটে  ‘সোনাচান্দি’ নামে এক স্বর্ণের দোকানে ৪ বছর ধরে কাজ করে আসছিলেন তিনি।

দোকানের মালিক দীলীপ আই মালানির বিচার চেয়ে রোববার ওই দোকানের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নার্গিসের পক্ষে র‌্যালি করে নারীবাদী সংগঠন ‘দেসিজ রাইজিং আপ অ্যান্ড মুভিং’ (ড্রাম)। 

র‍্যালিতে নার্গিস বলেন, “৪ বছর আমি সোনাচান্দিতে কাস্টমার সার্ভিস ওয়ার্কার হিসেবে কাজ করেছি। প্রতিদিন ১০ থেকে ১২ ঘণ্টা কাজের বদলে ৫৫ থেকে ৭৫ ডলার বেতন পেতাম। অথচ নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বিধি অনুযায়ী ঘণ্টায় ন্যূনতম মজুরি হচ্ছে ১৫ ডলার। ছুটি চাইলে ছুটি দিতেও অস্বীকার করা হতো। প্রতিদিন আমি ওভারটাইম করেছি, মালিক আমাকে কোন ওভারটাইম পে করেনি।”

জ্যাকসন হাইটসে র‌্যালি

নার্গিস আরও বলেন, “দীলীপ আমাকে প্রায় প্রতিদিন নানাভাবে হেনস্থা করতো, বাজে ব্যবহার করতো। আমার শরীর নিয়ে খারাপ ইঙ্গিত করতো। এমনকি যৌন হয়রানি করতো। আমি এসবের প্রতিবাদ করতে গিয়েছিলাম বলে সে আমাকে কাজ থেকে বাদ দিয়েছে।”

একই র‌্যালিতে সামছুন নামে আরেক বাঙালি শ্রমিক তার বিরুদ্ধে অবিচারের বিবরণ দেন।

র‌্যালির পর ‘ড্রাম’র পক্ষ থেকে জানানো হয় যে, ‘নার্গিসের ন্যায্য পারিশ্রমিক আদায়সহ তার সঙ্গে অসভ্য আচরণের বিচার দাবিতে আইনজীবীর নোটিশ অভিযুক্ত ব্যক্তির কাছে পাঠানো হয়েছে। আপোসে সব দায় পরিশোধে রাজি না হলে আদালতে যাবার বিকল্প থাকবে না।’

এদিকে শুক্রবার ‘ড্রাম’র অন্যতম সংগঠক কাজী ফৌজিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভিযুক্ত ব্যক্তি ও তার কিছু সহযোগী নানাভাবে হুমকি-ধমকি দিচ্ছে। নিজের দায় স্বীকার করে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনার পর বকেয়া সব দেনা পরিশোধ করলেই আমরা শান্ত হবো। অন্যথায় আইনের মাধ্যমেই অধিকার আদায়ের পথে এগুবো।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!