করোনাভাইরাস আতঙ্কে যুক্তরাষ্ট্রে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন’ স্থগিত

করোনাভাইরাস আতঙ্কে মুজিববর্ষ উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠেয় ‘বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন’ স্থগিত করেছে আয়োজকরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 04:53 AM
Updated : 11 March 2020, 05:13 AM

সোমবার নিউ ইয়র্কে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানান সম্মেলনের আহ্বায়ক নুরুন নবী, প্রধান সমন্বয়কারী আব্দুল কাদের মিয়া ও সদস্য সচিব জাকারিয়া চৌধুরী।

তারা জানান, ২৮ ও ২৯ মার্চ নিউ ইয়র্কের লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন’ নামে এ কর্মসূচি হওয়ার কথা ছিল।

নিউ ইয়র্কে করোনাভাইরাসের বর্তমান পরিস্থিত, ভাইরাস বিস্তারের আশঙ্কা ও নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণার কারণে প্রবাসী বাঙালিদের নিরাপত্তার কথা বিবেচনা করে এ সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়েছে।

পরিস্থিতি উন্নতি সাপেক্ষে সম্মেলনের পরবর্তী তারিখ ঘোষণা করা হবে বলে জানান নেতারা।

এদিকে করোনা ভাইরাসের কারণে ইতোমধ্যে জাতিসংঘের অনেক কর্মসূচি সীমিত কিংবা স্থগিত করা হয়েছে। ট্যুরিস্টদের জন্য জাতিসংঘে নিষেধাজ্ঞা বিরাজ করছে। জাতিসংঘে বাংলাদেশ মিশনসহ বিভিন্ন দেশের সমন্বয়ে যে কর্মসূচি ছিল সেগুলোও স্থগিত করা হয়েছে।

নিউ ইয়র্কের ইউনিয়ন স্কোয়ার ও জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় মুজিববর্ষ উপলক্ষ্যে ১৬ ও ১৭ মার্চের কর্মসূচি এখন পর্যন্ত বাতিল করা না হলেও তা সীমিত আকারে করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা প্রদীপ রঞ্জন কর।

‘সাহিত্য একাডেমি, নিউ ইয়র্ক’ ১৭ মার্চ যে কর্মসূচি ঘোষণা করেছিল সেটি স্থগিতের তথ্য জানান সংগঠনটির প্রধান মোশারফ হোসেন। একই কারণে নিউ ইয়র্ক অঞ্চলের আরো কিছু কর্মসূচি স্থগিত করা হয়েছে। জামালপুর জেলা সমিতির নতুন কমিটির অভিষেক হবার কথা ছিল ১৫ মার্চ, সেটিও স্থগিত করা হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!