স্বাধীনতার পঞ্চাশ বছরেও সৌদিতে কেন গৃহকর্মী পাঠাতে হবে

‘স্বাধীনতার প্রায় পঞ্চাশ বছর পরও সৌদি আরবে কেন গৃহকর্মী পাঠাতে হবে’ বলে প্রশ্ন করেছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2020, 08:38 AM
Updated : 7 March 2020, 08:38 AM

শুক্রবার দেশটির রাজধানী রিয়াদে ‘কুমিল্লা প্রবাসী সোসাইটি’র উদ্যোগে  দূতাবাসের ইকোনমিক মিনিস্টার মো. আবুল হাসানকে বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি।

এইচ এম আলমগির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নূরুল ইসলাম।

রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, “দেশ দুর্নীতিতে ভরে গেছে, দুর্নীতি আজ চরমে। ব্যাংকগুলো খালি হয়ে গেছে। দুর্নীতিবাজরা দেশে কোটি টাকার এসি গাড়িতে ঘুরে বেড়ায়। দুর্নীতির কারণেই দেশের অবস্থা আজ ভালো নয়। দেশের অবস্থা ভালো হলে দেশের অসহায় নারীদের সৌদি আরবে খাদ্দামার (গৃহকর্মী) কাজ করতে হতো না। এখানে গৃহকর্মীদের হাজারো সমস্যা। এ সমস্যা আমার স্টাফদের মোকাবেলা করতে হয়। রিয়াদে সেফহোমে মান ইজ্জতের সঙ্গে প্রায় পাঁচশ গৃহকর্মীদের আশ্রয় দিয়েছি। তাদের থাকা খাওয়া-দাওয়া, চিকিৎসা সেবা দিতে আমাদের কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে।”

রাষ্ট্রদূত আরও বলেন, “কয়েকদিন আগে নেপাল পার্লামেন্টের ৯ সদস্যের একটি দল আমাদের কাছে এসেছে সৌদি আরবে গৃহকর্মী পাঠাবে কিনা এ পরামর্শ নিতে। নেপালের মতো দেশ সৌদি আরবে গৃহকর্মী পাঠাবে কিনা ভেবে দেখছে, অথচ আমাদের দেশের মেয়েরা এখানে গৃহকর্মীর কাজ করে এটা আমাদের দেশের জন্য লজ্জার।”

গোলাম মসিহ বলেন, “সৌদি আরবের প্রবাসীদের বীমা তিন লাখ নয়, দশ লাখ টাকা করতে হবে বলে জীবন বীমাকে আমি চিঠি দিয়েছি।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে ‘বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ’ বাংলা শাখার স্থায়ী ক্যাম্পাসের জন্য ১৮ কোটি ও ‘জেদ্দায় বাংলা স্কুল’র জন্য ৯ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ জাকির হোসেন, সংগঠনের উপদেষ্টা সাংবাদিক মোহাম্মদ আবুল বশির, জামরুল ইসলাম, রেজাউল করিম, নন্দলাল সরকার, এনামুল হক ভূঁইয়া ও শেখ জামাল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!