করোনাভাইরাস: আমিরাতে আক্রান্ত বাংলাদেশি স্থিতিশীল

সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাসে আক্রান্ত ৪১ বছর বয়সী বাংলাদেশির অবস্থা বর্তমানে ‘স্থিতিশীল’ রয়েছে বলে জানিয়েছেন আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের শ্রম সচিব আবদুল আলিম।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 12:32 PM
Updated : 5 March 2020, 12:32 PM

১৭ ফেব্রুয়ারি আক্রান্ত ওই বাংলাদেশির করোনাভাইরাসের লক্ষণ দেখা দেয় এবং একইদিন তাকে শারজাহ-এর কুয়েত হাসপাতালে ভর্তি করা হয়।

আমিরাতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স মোহাম্মদ মিজানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রবাসীরা খুব জরুরি না হলে যেন দেশে সফর না করেন। আমরা এখন একটা ট্রানজিশন পয়েন্টে আছি। সৌদি আরবে হঠাৎ করে ওমরাহ ভিসা বন্ধ করায় অনেকেই সমস্যায় পড়েছেন।

“যদিও আমিরাত কর্তৃপক্ষের এ ব্যাপারে ঠিক এ মুহূর্তে বিশেষ কোনও নির্দেশনা নেই তবুও আমরা খুব জরুরি না হলে প্রবাসীদেরকে এখন  সফর না করার জন্য অনুরোধ করবো। এখানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চার সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সবাই একটা আতঙ্কে আছেন।"

ভাইরাস সংক্রমণের বিষয়ে দূতাবাসের পক্ষ থেকে সচেতনতা সৃষ্টির পদক্ষেপ নিয়ে তিনি বলেন, "আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় হতে সরবরাহকৃত এবং স্থানীয়ভাবে আমাদের ছাপানো সচেতনতামূলক হ্যান্ডবিল বিলিসহ সোশ্যাল মিডিয়ায় প্রচার চালাচ্ছি।"

তিনি প্রবাসী বাংলাদেশিদেরকে জনসমাগম এড়িয়ে চলার জন্যও অনুরোধ জানান। 

আমিরাতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স মোহাম্মদ মিজানুর রহমান

বৃহস্পতিবার আমিরাত সরকারের হেলথ অ্যান্ড প্রিভেনশন মন্ত্রণালয়ের এক নির্দেশনায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়া দেশগুলোতে আমিরাতের নাগরিক ও অভিবাসীদের ভ্রমণ না করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা সফর করবেন তাদেরকে প্রতিষেধক ব্যবস্থা হিসেবে প্রয়োজনে আমিরাতে ফেরার পর বিমানবন্দরে পরীক্ষা ছাড়াও দুই সপ্তাহ পর্যন্ত অন্তরীণ রেখে পর্যবেক্ষণ করা হতে পারে। যাদের শরীরে স্ক্রিনিং এর পর কোন ভাইরাস পাওয়া যাবে তাদেরকে চিকিৎসার জন্য স্বাস্থ্য সেবা কেন্দ্রে স্থানান্তর করা হবে।

আমিরাত সরকার ভাইরাস মোকাবেলায় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। সব সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান স্থল ও নৌ ও বিমান বন্দরে এ ব্যাপারে যথাযথ গাইডলাইন দেওয়া হয়েছে।

ভাইরাস সংক্রমণ এর শুরু থেকে এ পর্যন্ত আরব আমিরাতে ত্রিশ হাজারেরও বেশি লোকের ওপর পরীক্ষা চালানো হয়েছে। দেশটিতে ২৮ জন করোনাভাইরাস সংক্রমিত রোগী পাওয়া গেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!