‘মুজিববর্ষ’ ঘোষণা করলো ওয়াশিংটন ডি.সি.

চলতি বছরের ১৭ মার্চ থেকে আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডি.সি.।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2020, 08:37 AM
Updated : 3 March 2020, 08:37 AM

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে সোমবার এ ঘোষণাপত্র জারি করেন ওয়াশিংটন ডি.সির মেয়র মুরিয়েল বোসা।

ঘোষণাপত্রের কপি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে পাঠিয়েছেন বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামিম আহমদ। ঘোষণাপত্রে বাংলাদেশকে ‘গণতান্ত্রিক, সহিষ্ণু, বহুদলীয় ও মধ্যপন্থী দেশ’ হিসেবে বর্ণনা করে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

এতে বলা হয়, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলায় রূপান্তর ও বিকশিত হচ্ছে।’

ঘোষণায় আরও বলা হয়, ‘ওয়াশিংটন ডি.সির সমৃদ্ধি ও সাংস্কৃতিক বৈচিত্রে বাংলাদেশ দূতাবাস অবদান রেখে চলেছে।’

এদিকে মুজিববর্ষ উপলক্ষে প্রবাসীরা ইতোমধ্যে নানা কর্মসূচি ঘোষণা করেছেন।

১৭ মার্চ প্রথম প্রহরে নিউ ইয়র্কে টাইমস স্কোয়ারে প্রবাসীদের উদ্যোগে প্রথম অনুষ্ঠানটি হবে। ২০ মার্চ শিকাগোতে আরেকটি অনুষ্ঠানের আয়োজন করেছেন সেখানকার অনরারি কনসাল জেনারেল মনির চৌধুরী।

২১ মার্চ নিউ ইয়র্কের ম্যানহাটানে বহুজাতিক উৎসবের আয়োজন করেছে জাতিসংঘে বাংলাদেশ মিশন। ২৮-২৯ মার্চ নিউ ইয়র্কে দুই দিনব্যাপী ‘বঙ্গবন্ধু-বাংলাদেশ কনভেনশন’ আয়োজন করেছে নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ, ‘যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ’ ও ‘কমিটি ফর সেক্যুলার অ্যান্ড ডেমোক্রেটিক বাংলাদেশ’।

এছাড়া নিউ জার্সি, বস্টন, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, টেক্সাস, ক্যালিফোর্নিয়া, মিশিগান ও কানেটিকাটসহ বাংলাদেশি অধ্যুষিত রাজ্যগুলোতে চলছে নানা প্রস্তুতি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!