গুজরাটে একুশে পালিত

ভারতের গুজরাত প্রদেশে পালিত হয়েছে মহান ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 02:28 PM
Updated : 2 March 2020, 03:16 PM

প্রতি বছরের ন্যায় এবারও যথাযথ মর্যাদায় দিবসটি পালনের উদ্যোগ নেয় গুজরাটে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন 'বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, গুজরাত' (বিএসএজি)।

গুজরাটের প্রধান শহর ও বাণিজ্যিক নগরী আহমেদাবাদের প্রাণকেন্দ্রে অবস্থিত গুজরাত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্থায়ী শহীদ মিনার ও বেদি নির্মাণ করে শিক্ষার্থীরা মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।

এ আয়োজনে বাংলাদেশিদের পাশাপাশি অন্যান্য দেশের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন প্রতি বছরই। এ আয়োজনের অন্যতম বিশেষত্ব হলো, শুধু বাংলা নয়, পৃথিবীর বিভিন্ন ভাষার বর্ণ বা বর্ণমালায় সজ্জিত হয় অস্থায়ী শহীদ মিনার।

বিএসএজির সভাপতি ও গুজরাত প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি শেষবর্ষের শিক্ষার্থী অপু সিংহ পলাশ বলেন, “বিদেশে থাকলেও আমরা আসলে প্রতিনিয়ত দেশকে হৃদয়ে অনুভব করি। আমরা আমাদের সীমিত সুযোগে যতভাবে সম্ভব দেশকে পুরো দুনিয়ার সামনে উপস্থাপন করতে চাই। আর এজন্য শ্রেষ্ঠ উপায় হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটিকে যথাযথভাবে পালন করা।

“১৯৫২ সালে যদি শিক্ষার্থীরা ভাষার জন্য জীবন দিতে পারেন, তাহলে বিদেশে দেশের মতো করে আয়োজন করার সুযোগ না থাকলেপ সীমিত পরিসরে হলেও আমাদের দেশের গৌরবোজ্জ্বল এক অধ্যায়কে সবার মাঝে ছড়িয়ে দেওয়া শিক্ষার্থী হিসেবে আমাদের দায়িত্ব।”

তিনি আরও জানান, আহমেদাবাদের বাঙালি অ্যাসোসিয়েশনও তাদের সঙ্গে যুক্ত হয়ে এ দিবসটি পালন করে আসছে গত কয়েক বছর ধরে।