ওয়াশিংটন ডিসিতে স্থায়ী শহীদ মিনারের উদ্বোধন

ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে নবনির্মিত শহীদ মিনারের উদ্বোধন এবং ফুল দিয়েছেন সেক্রেটারি অব স্টেট কিমবারলে ব্যাসেট।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 03:16 PM
Updated : 24 Feb 2020, 03:17 PM

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার শহীদ মিনার উদ্বোধনের সময় দূতাবাসের প্রধানসহ শীর্ষ কর্মকর্তারা পাশে ছিলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনায় বায়ান্নর ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা এবং গোটাবিশ্বে হুমকিতে থাকা ভাষা রক্ষায় পরষ্পরের সহযোগী হয়ে কাজের সংকল্প ব্যক্ত করা হয় এ সময়।

ওয়াশিংটন ডিসিতে ভাষা দিবসের অনুষ্ঠানে ভিনদেশিদের পরিবেশনা।

এবারের দূতাবাস ভবনে বঙ্গবন্ধু মিলনায়তনে ভাষা দিবসের অনুষ্ঠানে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, আফগানিস্তান, কলম্বিয়া, রাশিয়া, নেপাল, ভারত, থাইল্যান্ড, প্যারাগুয়ে, ইউক্রেন এবং শ্রীলংকার শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন।

অনুষ্ঠানে দূতাবাসের ডেপুটি চিফ মাহবুব হাসান সালেহ এর লেখা একুশের কবিতা ‘একুশ আমার’ আবৃত্তি করেন মার্কিন কূটনীতিক ড্যানিয়েল বাকম্যান।

বিভিন্ন দেশের কূটনীতিক, রাজনীতিক, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানটিতে অংশ নেন।

ওয়াশিংটন ডিসিতে ভাষা দিবসের অনুষ্ঠানে ভিনদেশিদের পরিবেশনা।

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দেন এবং শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবতা পালন করেন কূটনীতিকরা। এর আগে ভাষা শহীদদের জন্য দোয়া করা হয়।

আলোচনাকালে রাষ্ট্রদূত জিয়াউদ্দিন বলেন, “যেহেতু বাংলাদেশ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি আদায়ে মুখ্য ভূমিকা পালন করেছে সেহেতু বাংলাদেশকে শুধু বাংলা ভাষাই নয় পৃথিবীর অন্য ভাষাগুলোকেও সংরক্ষণের পবিত্র দায়িত্ব পালন করতে হবে। অন্য ভাষার প্রতি সম্মান প্রদর্শনের মাধ্যমে পারষ্পরিক সমঝোতা, সহানুভূতি এবং সংলাপের ভিত্তিতে আন্তর্জাতিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বৃদ্ধি পেতে পারে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!