বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে যুক্তরাজ্যে নির্মূল কমিটির সভা

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক ও বঙ্গবন্ধু’ বিষয়ে সভা করেছে ‘ঘাতক দালাল নির্মূল কমিটি’ যুক্তরাজ্য শাখা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 06:09 AM
Updated : 20 Feb 2020, 06:43 AM

মুজিববর্ষ ক্ষণগণনা উপলক্ষ্যে শনিবার যুক্তরাজ্যে পূর্ব লন্ডনের বাংলাটাউনে অবস্থিত ‘লন্ডন বাংলা প্রেস ক্লাবে’ এটি অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি নূরউদ্দিন আহমেদ ও পরিচালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক জামাল খান।

অতিথি ছিলেন নিউ ইয়র্ক থেকে আসা মানবাধিকার সংগঠক পার্থ ব্যানার্জি।

তিনি বলেন, “ভারত বিরোধিতা তীব্র আকার ধারণ করেছে। সেই ভারত বিরোধিতায় যেমন যুক্তিযুক্ত কারণ আছে ফারাক্কা বাঁধ, বাংলাদেশকে তার প্রাপ্য জলের অধিকার থেকে বঞ্চিত করার ভারতীয় শাসকশ্রেণির খেলা, তেমনি আছে ইসলামি চরমপন্থার ভারতবিদ্বেষ। ঘোলা জলে মাছ ধরতে তারা সদা সক্রিয়।”

তিনি আরও বলেন, “নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা যদি ইতিহাস জানতে না পারে তাহলে তারা বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে না। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তো এখনই প্রায় একশো বছরের পুরনো। উগ্র হিন্দুত্ববাদীদের গান্ধী হত্যার পরও প্রায় পঁচাত্তর বছর কেটে গেছে। ইতিহাসকে ভুলিয়ে দেওয়ার এই যে খেলা শুরু হয়েছে সেখানে নাথুরাম গডসে দেশদ্রোহী নয়, দেশভক্ত।”

আলোচনায় আরও অংশ নেন ‘বঙ্গবন্ধু পরিষদ’র সেলিম উল্লাহ, নির্মূল কমিটির উপদেষ্টা হুসেনেরা মতিন, ওয়ার্কার্স পার্টির নেতা ওয়ালিউর রহমান, বাংলাদেশ মানবাধিকার কমিশনের আবদুল আহাদ চৌধুরী, অমিত মুখোপাধ্যায়, প্রেস ক্লাবের নাজমুল হুসেন, নির্মূল কমিটির কাউন্সিলর মঈন কাদরী, সহ সম্পাদক স্মৃতি আজাদ, তোফাজ্জল হুসেন, লন্ডন মহানগর আওয়ামী লীগের সৈয়দ গোলাব আলী, শায়ক আহমেদ ও তানভীর আহমেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!