মুজিববর্ষে নিউ ইয়র্কে কনস্যুলেট অফিস দাবি প্রবাসীদের

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘মুজিব ভবন’ তথা কনস্যুলেট অফিস স্থাপনের পুনর্দাবি জানিয়েছেন প্রবাসীরা। দাবি বাস্তবায়নের পাশাপাশি মুজিববর্ষেই স্থায়ী শহীদ মিনারের প্রত্যাশা করছেন তারা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2020, 04:48 AM
Updated : 16 Feb 2020, 04:48 AM

শুক্রবার বিকেলে নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সঙ্গে সাক্ষাত করে এসব প্রত্যাশার কথা জানান যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের একটি প্রতিনিধি দল।

এসময় রাষ্ট্রদূত ফাতিমা বলেন, “নিউ ইয়র্কে নিজস্ব ভবনে বাংলাদেশ কনস্যুলেট স্থাপনের ব্যাপারে সবাই উদগ্রিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশ অনুযায়ী পররাষ্ট্রমন্ত্রীও সচেষ্ট রয়েছেন।”

সেক্টর কমান্ডারস ফোরামের নেতারা জানান, মাত্র কমাস আগে পদোন্নতি নিয়ে ঢাকায় ফিরে পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেওয়া মাসুদ বিন মোমেন ড্যাগ হেমার্সজোল্ড পার্কে ‘মুক্তধারা ফাউন্ডেশনের’ এক অনুষ্ঠানে বলেছিলেন যে, তিনি স্থায়ী শহীদ মিনারের জন্য চেষ্টা করবেন। সে অঙ্গিকারের প্রতিফলন এখন পর্যন্ত ঘটেনি।

এদিকে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা সিটি ও বরো প্রেসিডেন্টের সঙ্গে লাগাতার দেন-দরবার করে নিশ্চিত হয়েছেন যে, সিটির কোন পার্কে শহীদ মিনারের মতো কোন স্থাপত্য নির্মাণ করা সম্ভব হবে না। সে ধরনের বিধি নেই। অর্থাৎ বিকল্প হচ্ছে নিজস্ব ভবনের সামনে শহীদ মিনার নির্মাণ।

সেক্টর কমান্ডারস ফোরামের নেতারা আরও জানান, ম্যানহাটানে নিজস্ব একটি ভবন কেনার চেষ্টা চলছে কনস্যুলেট অফিস স্থাপনের। সেটিকে লক্ষ্য স্থির করেই এগুতে হবে। ভবনটির সামনে যেন খোলা কিছু জায়গা থাকে। বড় একটি ভবন কেনা করা হলে সেখানে কনস্যুলেট সার্ভিসের পাশাপাশি কমিউনিটি সেন্টার, লাইব্রেরি, মুক্তিযুদ্ধের গবেষণাগার, সোনালী এক্সচেঞ্জ, বিমানের কান্ট্রি ম্যানেজারের অফিস, প্রবাসীদের সেবাদানের অন্যান্য অফিস স্থাপিত হতে পারবে। সেই ভবনের নাম হবে ‘বঙ্গবন্ধু ভবন’।

এসময় উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা রেজাউল বারি, সহ সভাপতি মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, নির্বাহী সদস্য মুক্তিযোদ্ধা লাবলু আনসার ও সাংবাদিক কানু দত্ত। আরও উপস্থিত ছিলেন মিশনের ফার্স্ট প্রেস সেক্রেটারি নূরএলাহি মিনা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!