লেবাননে দুই বাংলাদেশির মৃত্যু বদ্ধ ঘরে ‘দমবন্ধ হয়ে’

লেবাননে বদ্ধ ঘরে ঘুমন্ত অবস্থায় হবিগঞ্জের বাসিন্দা দুই চাচা-ভাতিজার মৃত্যু হয়েছে।

লেবানন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2020, 03:58 PM
Updated : 14 Feb 2020, 07:32 PM

শীত তাড়াতে দরজা-জানালা বন্ধ করে ঘরের মধ্যে জ্বালানো আগুনের ধোঁয়ায় দম বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এরা হলেন- হবিগঞ্জ সদর উপজেলার তেঘরিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের সিদ্দিকুর রহমানের ছেলে আবদুল্লাহ ওরফে রিপন মিয়া (৩২) ও আফছার উদ্দিনের ছেলে মোজাম্মেল হোসেন (২০)।

স্থানীয় সময় বুধবার লেবাননের ছুর এলকায় নিজেদের ক্ক্ষ থেকে পুলিশ তাদের লাশ উদ্ধার করে বলে বৈরুতের বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন।

নিহতদের প্রতিবেশিদের বরাত দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, প্রচণ্ড শীতের কারণে মঙ্গলবার রাতে খাওয়ার পর চাচা-ভাতিজা রুমের সব দরজা-জানালা বন্ধ করে লাকড়ি দিয়ে আগুন জ্বালিয়ে ঘুমিয়ে পড়েছিল।

“পরদিন অনেক বেলা পর্যন্ত তাদের কক্ষের দরজা বন্ধ পেয়ে প্রতিবেশিরা পুলিশে খবর দেন। দরজা ভেঙে তাদের উদ্ধার করে  হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করে।”

তিনি বলেন, ঘরের ভেতরে আগুন জ্বালানোর কারণে অক্সিজেনের ঘাটতি ও বিষাক্ত গ্যাস নির্গত হওয়ায় দমবন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে বলে চিকিৎসকের ধারণা।

লেবাননে গত দুই সপ্তাহ ধরে তীব্র শীত পড়েছে; সাথে চলছে তুষারপাত। ছুর জেলায় বছরের এসময়ে প্রচণ্ড ঠাণ্ডা পড়ে। তাপমাত্রা হিমাঙ্কের বেশ নিচে চলে যায়।

প্রতিবেশি প্রবাসী বাংলাদেশিরা জানান, প্রায় চার বছর আগে লেবাননে পাড়ি জমিয়ে কোম্পানিতে কাজ নেন আব্দুল্লাহ। পরের বছর তার ভাতিজা মোজাম্মেলও সেখানে যান। তারা এক জায়গায় কাজ করতেন; একইসঙ্গে ঘুমাতেন।

নিহত চাচা-ভাতিজার মরদেহ হাসপাতালের মর্গে আছে।

প্রয়োজনীয় পদক্ষেপ শেষে তাদের লাশ পরিবারের কাছে দ্রুত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলে কর্মকর্তা মামুন জানান।

তিনি বলেন, “এই ধরনের ঘটনায় আমরা মর্মাহত। প্রবাসীরা একটু সচেতন হলেই এ ধরনের মৃত্যু এড়ানো সম্ভব।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!