লেবানন-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের যাত্রা শুরু

ব্যবসা ও বিনিয়োগ সম্পর্ক আরো জোরদার করার প্রতিশ্রুতি নিয়ে লেবানন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল যাত্রা শুরু করেছ।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2020, 01:53 PM
Updated : 9 Feb 2020, 01:53 PM

লেবাননের বৈরুতে স্থানীয় সময় বৃহষ্পতিবার বিকালে সানাইয়াত এলাকায় অবস্থিত বিবি হাউজে ওই কাউন্সিলের উদ্বোধন করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে লেবাননে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, লেবানিজ বিনিয়োগকারী বোর্ডের সদস্য, ব্যবসায়ী সম্প্রদায়, রাজনৈতিক নেতাসহ সমাজের বিভিন্ন পর্যায়ের প্রতিষ্ঠিত ব্যক্তিদের উপস্থিতি ছিল অনুষ্ঠানে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি  ছিলেন লেবাননের সাবেক মন্ত্রী ও  বর্তমান সংসদ সদস্য লেবানন- বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়্যারমান ইয়াসিন জাবের এবং বিশেষ অতিথি ছিলেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  আব্দুল মোতালেব সরকার ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধান অতিথি  লেবাননের সাবেক মন্ত্রী ও  বর্তমান সংসদ সদস্য লেবানন- বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়্যারমান ইয়াসিন জাবের।

প্রধান অতিথির বক্তব্যে ইয়াসিন জাবের বলেন, “বাংলাদেশ বিশ্বের অন্যতম বর্ধনশীল অর্থনীতির দেশ । এখানে দুই দেশের ব্যবসায়ীদের সহযোগিতার যথেষ্ট সুযোগ রয়েছে । যারা এ কাউন্সিলের সদস্য  তাদের সকলেরই বাংলাদেশের সাথে ব্যবসা ও বিনিয়োগ সম্পর্ক রয়েছে। তাছাড়া লেবাননের বর্তমান অর্থনৈতিক সংকটের সময়ে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতা কাজে লাগতে পারে ।“

এক্ষেত্রে কাউন্সিল গূরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি মনে করেন । এই কাউন্সিলের যাত্রার ফলে লেবানন বাংলাদেশ সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন । 

বিশেষ অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত  আব্দুল মোতালেব সরকার বলেন, “দূতাবাসের দীর্ঘদিনের প্রচেষ্টা ও লেবাননের ব্যবসায়ী ও বিনিয়োগকারী বন্ধুদের অকৃত্রিম সহযোগিতার ফলে লেবানন - বাংলাদেশ বিজনেস কাউন্সিল আজ প্রাতিষ্ঠানিক রুপ পেয়েছে। এ কাউন্সিল বাংলাদেশে লেবানিজ ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধিতে বড় ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস ।”

তিনি এ সংগঠন প্রতিষ্ঠায় তার দীর্ঘ প্রচেষ্টার কথাও বক্তব্যে তুলে ধরেন ।  

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বিশেষ অতিথি লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  আব্দুল মোতালেব সরকার

নব গঠিত লেবানন – বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট  রিয়াদ বাসাতনি বলেন, “১৭০ মিলিয়ন মানুষের একটি বিশাল সম্ভাবনার দেশ বাংলাদেশ । তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ পুরো বিশ্বে দ্বিতীয় অবস্থানে । শুধু তাই নয়, অনেক ক্ষেত্রে বাংলাদেশ অনেকটা এগিয়ে । উভয় দেশ এই কাউন্সিলের মাধ্যমে লাভবান হবে । এ কাউন্সিলের মাধ্যমে উভয় দেশ কিভাবে আরো লাভবান হবে সে লক্ষ্যে আমরা কাজ করব। আমরা অচিরেই বোর্ডের বৈঠক করে আমাদের কর্মপদ্ধতি ঠিক করব।”

কাউন্সিলের সেক্রেটারি জেনারেল হাসান আল আলী বলেন, “বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ খুবই ভালো। লেবাননের বিনিয়োগকারীদের উচিত বাংলাদেশে বিনিয়োগ বাড়ানো ।”

কাউন্সিল গঠনে তার নিরলস পরিশ্রম ও সর্বাত্মক সহযোগিতার জন্য তিনি রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!