লন্ডনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব প্রতিষ্ঠা

যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের নিয়ে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছে ঢাকা ইউনিভার্সিটি ক্লাব ইউকে।

যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 03:52 PM
Updated : 28 Jan 2020, 03:52 PM

স্থানীয় সময় রোববার পূর্ব লন্ডনের ইলফোর্ডে অনুষ্ঠিত ক্লাবের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের ইলফোর্ড সাউথে আসনের এমপি স্যাম টেরি, বাংলাদেশ হাই কমিশন লন্ডনের পলিটিক্যাল সেক্রেটারি এএফএম জাহিদুল ইসলাম ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকের প্রেসিডেন্ট ওবিই খেতাবধারী আনিস রহমান।

বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড়শ-রও বেশি সাবেক গ্রাজুয়েট ও তাদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে ক্লাবটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

২০১৮ সালের জুলাই মাসে লন্ডনে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্রাজুয়েটরা মিলে একটি সামার পার্টির আয়োজন করেছিলেন, তারই ধারাবাহিকতায় লন্ডনে বসবাসরত সাবেক অ্যালামনাই ও তাদের পরিবারের মধ্যে সেতু বন্ধন আরো দৃঢ় করতে একটি সাংগঠনিক রূপ দিতে ঢাকা ইউনিভার্সিটি ক্লাব প্রতিষ্ঠা করা হয় বলে উদ্যোক্তারা জানান।

অনুষ্ঠানে জানানো হয়,  যুক্তরাজ্যে বড় হওয়া নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস, ভাষা ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে।

এছাড়াও শিক্ষা ও গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে ব্রিটেনের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের যোগসূত্র তৈরীতে অংশিদারিত্বের ভিত্তিতে কাজ করবে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের অন্যতম উদ্যোক্তা একাত্তর টেলিভিশনের যুক্তরাজ্য প্রতিনিধি তানভীর আহমেদ, আইনজীবী মুজাহিদুল ইসলাম ও ঝুমুর দত্তের যৌথ পরিচালনায় ক্লাবের অপর উদ্যেক্তাদের মধ্যে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন, বিধান গোম্বামী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম ব্যাচের সাবেক শিক্ষার্থী আশরাফ ফারুক, সোনালী ব্যাংক ইউকের সাবেক সহকারী প্রধান নির্বাহী আমীরুল ইসলাম চৌধুরী, চৌধুরী হাফিজুর রহমান, বাংলাদেশ ‘ল’ অ্যাসোসিয়েশনের ট্রেজারার কাজী আশিকুর রহমান, বাংলাদেশ ‘ল’ অ্যাসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট শাহ আলম সরকার, ল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শিবলী সাদিক, অজয় রায় রতন, বেলায়েত হোসেন, মুসলিমা এশা ও অন্যরা।

এছাড়াও আয়োজকদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রদীপ মুজুমদার, তাসলিমা খান, রথীন্দ্র গোম্বামী, শফিকুর রহমান, তানভীর মাহমুদ, শারমিন কুমু, গোলাম মর্তুজা, মাহবুবুল আলম তোহা, রাবিউল ইসলাম, শায়লা শিমলাসহ সিনিয়র প্রাক্তন শিক্ষার্থীরা।

অনুষ্ঠানের প্রথম পর্বে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ছবি আঁকার কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় চিত্রকলা ও ড্রইং টেকনিক নিয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক শিক্ষার্থী শুভ্রা মোস্তফা, কামরুল আহসান খান ও এস এম আসাদ।

এছাড়াও ‘মধুর কেন্টিন’ এর আদলে প্রতীকী ক্যান্টিন থেকে শীতের পিঠা বিতরণ হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটিতে পরিচিত কণ্ঠশিল্পী পরশমনি, মিলন বিশ্বাস, সারোয়ারী আলাম, শুভ্রা মোস্তাফাসহ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

আয়োজকরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক ও স্বেচ্ছাশ্রমভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্রাজুয়েট ও তাদের পরিবারের সদস্যরা ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তাদের পরিবারের সদস্যরা এই ক্লাবের সদস্য পদ নিতে পারবেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!