টরন্টোতে পিডিআই এর দক্ষিণ এশীয় গোলটেবিল বৈঠক

দক্ষিণ এশিয়ার দেশে দেশে বর্তমান সামাজিক, রাজনৈতিক ও গণতান্ত্রিক সংকট নিয়ে টরন্টোতে গোলটেবিল বৈঠক করেছে কানাডাভিত্তিক প্রবাসী সংগঠন ‘প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ’ (পিডিআই)।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 05:34 AM
Updated : 28 Jan 2020, 05:34 AM

শনিবার বিকেলে টরন্টোর হোপ ইউনাইটেড চার্চে (২৫৫০ ড্যানফোর্থ অ্যাভিনিউ, মেন অ্যান্ড ড্যানফোর্থ) অনুষ্ঠিত এ বৈঠিকে ‘সাম্প্রদায়িকতা ও স্বৈরতন্ত্রের বিরুদ্ধে জনতার ঐক্যবদ্ধ আন্দোলন’ আহ্বান করেন বক্তারা।

টেবিলে অংশ নেয় দক্ষিণ এশীয় দেশ ভারত, পাকিস্তান, বাংলাদেশ, মিয়ানমার, কাশ্মীর ও শ্রীলংকার প্রতিনিধিত্বকারী বিভিন্ন প্রগতিশীল সংগঠন।

পিডিআই-এর সমন্বয়ক মাহবুব আলমের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক।

তিনি বলেন, “বর্তমান বিশ্বে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে চতুর্দিকের ঘটনাবলীর সঙ্গে নিজেদের সংযুক্ত করা এবং আন্দোলনে অংশ নেওয়ার সুযোগ বেড়েছে। কাজেই সবাই ঐক্যবদ্ধভাবে সমস্যাবলী মোকাবিলায় অংশ নিতে পারি।”

স্বাগত বক্তব্য দেন পিডিআই-এর অপর যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দে। তিনি দক্ষিণ এশিয়ার রাজনীতির ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন।

বৈঠকে পিডিআই কানাডার পক্ষে বক্তব্য দেন ডাকসুর প্রাক্তন এজিএস ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি নাসির উদ দুজা।

তিনি বলেন, “এই উদ্যোগ সবে শুরু। এটাকে আরো অনেক দূর এগিয়ে নিতে হবে। দক্ষিণ এশিয়ার সব দেশে গণতান্ত্রিক অবক্ষয়, ক্ষমতার বলয়ে দুর্নীতির বিস্তার ও সাম্প্রদায়িকতার রাজনৈতিক ব্যবহারের বিপক্ষে প্রবাসীদের ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।”

বৈঠকে ‘ইন্ডিয়া সিভিল ওয়াচ কানাডার’ পক্ষে বক্তব্য দেন অপর্না সুন্দর। তিনি ভারতের সাম্প্রতিক রাজনীতি, এনআরসি, সিএএ, সাম্প্রদায়িকতা ও কাশ্মীরে বিজেপি সরকারের নানা পদক্ষেপ নিয়ে বক্তব্য দেন।

মিয়ানমার বিষয়ে বলেন ‘রোহিঙ্গা অ্যাসোসিয়েশন অব কানাডার’ সভাপতি আনওয়ার আরাকানী। তিনি জানান, মিয়ানমারের স্বৈরশাসকদের হাতে তিনি তার বাবাকে হারিয়েছেন। নিজের জীবনের অভিজ্ঞতা থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর দীর্ঘকাল ধরে চলে আসা নির্যাতনের ঘটনাবলী তুলে ধরেন তিনি।

‘অ্যালায়েন্স অব প্রগ্রেসিভ কানাডিয়ানস’ ব্রাম্পটন চ্যাপ্টারের হারপার মিন্দারজিৎ সিং আলোচনা করেন ‘ভারতের বিজেপি সরকার কর্তৃক সংখ্যালঘুদের উপর চাপানো আইনি প্রতিবন্ধকতার’ বিষয়ে।

শ্রীলংকা নিয়ে কথা বলেন মবালাসিথাম পারাপিল্লাই। তিনি সেখানে বিদ্যমান সিংহলিজ ও তামিলদের মধ্যে রাজনৈতিক বিবাদ বিষয়ে আলোকপাত করেন।

পাকিস্তান প্রসঙ্গে বলেন ‘দ্য কমিটি অব প্রগেসিভ পাকিস্তানি কানাডিয়ানস’ কিচেনার চ্যাপ্টারের ওমর লতিফ। মুক্তিযুদ্ধে বাঙালিদের উপর পাকিস্তানি সেনাবাহিনীর অত্যাচারের জন্য পাকিস্তানি হিসেবে বাংলাদেশিদের কাছে ক্ষমা চান তিনি।

‘কানাডিয়ানস ফর পিস অ্যান্ড জাস্টিস ইন কাশ্মীর’ এর পক্ষ থেকে সাংবাদিক জুবায়ের দার আহমেদ কাশ্মীরের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নির্যাতনের চিত্র তুলে ধরেন।

আলোচনার শেষাংশে গোলটেবিলের দর্শকরা আলোচকদের সঙ্গে প্রশ্নোত্তরপর্বে অংশ নেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!