সৌদিতে ‘রিক্রুটিং অ্যান্ড লেবার সার্ভিস এক্সিবিশনে’ বাংলাদেশ

সৌদি আরবে শুরু হওয়া চার দিনব্যাপী ‘রিক্রুটিং অ্যান্ড লেবার সার্ভিস এক্সিবিশনে’ (আরএএলএস) অংশ নিয়েছে বাংলাদেশ।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 08:43 AM
Updated : 22 Jan 2020, 08:43 AM

সোমবার রাতে দেশটির রিয়াদে এক্সিবিশন কনভেনশন সেন্টারে তৃতীয়বারের মতো শুরু হওয়া এ মেলা উদ্বোধন করেন রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বানদার বিন আব্দুল আজিজ আল সৌদ। দিনব্যাপী এ মেলা চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

মেলায় শ্রমশক্তি সংশ্লিষ্ট সৌদি আরবসহ বাংলাদেশ, ভিয়েতনাম, ফিলিপাইন, মরক্কো, ইথিওপিয়া ও কেনিয়া অংশ নেয়। সৌদি আরবের ৫০টি এবং অন্যান্য দেশের ২০টি প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি পর্যায়ের মোট ৭০টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে।

এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে ‘বাংলাদেশ হিউম্যান ক্যাপিটাল’ (রিক্রুটিং লাইসেন্স নং ১৫৫৭)। প্রতিষ্ঠানের স্টলটি ফিতা কেটে উদ্বোধন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।

এসময় তিনি বলেন, “সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের একটি বিশেষ পার্টনারশিপ রয়েছে। এধরনের একটি আয়োজনে বাংলাদেশের শ্রমবাজার বিশ্বের কাছে পরিচিতি পাবে। গত ২ বছর ধরে এ প্রদর্শনীতে বাংলাদেশ থেকে একটি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আগামীতে যাতে আরও বেশি প্রতিষ্ঠান অংশ নিতে পারে এজন্য দূতাবাস প্রয়োজনীয় উদ্যোগ নেবে।”

এসময় তিনি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। সঙ্গে ছিলেন প্রতিরক্ষা উপদেষ্ঠা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদ সিদ্দিকীম ও শ্রমকল্যাণ কাউন্সেলর মো. মেহেদী হাসানসহ দূতাবাসে কর্মকর্তারা।

‘বাংলাদেশ হিউম্যান ক্যাপিটালের’ প্রধান নির্বাহী মোহাম্মদ আবু নাঈম বলেন, “বিদেশে দক্ষ-আধাদক্ষ জনশক্তি রপ্তানি করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষে ৭ লাখ জনবল বিদেশে পাঠানো প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পরিকল্পনা বাস্তবায়ন করতে এ আয়োজনে অংশ নেয়া। ইতোমধ্যে বাংলাদেশ থেকে দক্ষ এবং আধাদক্ষ কর্মী নিয়োগের বিষয়ে নিয়োগকর্তাদের ধারণা দেয়া হচ্ছে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!