জেদ্দায় ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলে’ বিজ্ঞান মেলা

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশিদের পরিচালিত ইংরেজি-মাধ্যম শিক্ষা-প্রতিষ্ঠান

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 06:12 AM
Updated : 17 Jan 2020, 06:12 AM

‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল’ শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার জেদ্দায় বিদ্যালয় প্রাঙ্গণে শুরু হওয়া দুই দিনব্যাপী এ মেলা উদ্বোধন করেন বাংলাদেশ কনস্যুলেট জেদ্দার কনসাল জেনারেল ফয়সাল আহমেদ।

এসময় তিনি খুদে বিজ্ঞানীদের বিভিন্ন প্রজেক্ট ঘুরে দেখে বলেন, “আজকের এ শিশুরাই একদিন বিজ্ঞানী হয়ে বেরিয়ে আসবে এবং দেশের মুখ উজ্জ্বল করবে।”

মেলায় কনসাল জেনারেল ফয়সাল আহমেদ

মেলা পরিদর্শন করছেন স্কুলের চেয়ারম্যান মো. ওমর ফারুক

স্কুলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মেলায় প্রথম দিন ইয়ার ওয়ান থেকে ইয়ার সিক্স পর্যন্ত এবং দ্বিতীয় দিন ইয়র সেভেন থেকে ইয়ার নাইন পর্যন্ত শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। মেলায় স্কুলের খুদে বিজ্ঞানীরা শিক্ষা, চিকিৎসা, প্রকৌশল, কৃষি ও খাদ্যদ্রব্যের উপর তাদের গবেষণা তুলে ধরে।”

তিনি জানান, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ১৯৯৩ সাল থেকে পরিচালিত হচ্ছে। স্কুলে আগে প্রায় ১ হাজার ছয়শ শিক্ষার্থী ছিল, সৌদি আরবে বর্তমান অর্থনৈতিক মন্দার কারণে এখন প্রায় ৮০০ শিক্ষার্থী রয়েছে। এখানে বাংলাদেশের পাশাপাশি ভারত, পাকিস্তান ও শ্রীলংকার শিক্ষার্থীরা পড়াশোনা করে।

বিজ্ঞান মেলায় আরও উপস্থিত ছিলেন কনস্যুলেটের প্রথম সচিব কে এম সালাহ উদ্দিন, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এস এম মিজানুর রহমান, পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম, পর্ষদ সদস্য মুজিবুর রহমান, আকবর আলী ও মোস্তফা মনোয়ারসহ স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!