কুয়েত জাতীয় ক্রিকেট দলে বাংলাদেশি খেলোয়াড়ের গল্প

মোরশেদ মোস্তফা, প্রবাসী বাংলাদেশি এক তরুণের নাম। কুড়ি-পঁচিশের মাঝামাঝি বয়সের এ তরুণের জন্ম ও বেড়ে উঠা কুয়েতে। লেখাপড়ার শুরু ও শেষটাও কুয়েতে।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 09:18 AM
Updated : 15 Jan 2020, 09:18 AM

মোরশেদের বাড়ি মৌলভীবাজারের বড়লেখা উপজেলার শাবাজপুর গ্রামে। তরুণ মোরশেদ বাংলাদেশি নাগরিক হয়েও খেলছেন কুয়েতের জাতীয় ক্রিকেট দলে।

প্রবাসে যে কয়েকজন বাংলাদেশি বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন, তাদের তালিকায় এবার নাম লিখিয়ে নিলেন মোরশেদ।

২০১৭ সাল থেকে কুয়েতের জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলছেন মোরশেদ। ক্রিকেট অঙ্গনে তার ক্যারিয়ার শুরু অনূর্ধ্ব ১৬ ও ১৯ দিয়ে, পরে জায়গা করে নেন কুয়েতের জাতীয় ক্রিকেট দলে।

দেশটির জাতীয় ক্রিকেট দলে তালিকাভুক্ত ৪৫০ জন খেলোয়াড়ের তালিকায় মোরশেদের নামটিও যোগ হয় ২০১৭ সালে। দলে নিয়মিত খেলার সুযোগ পাওয়ার পর তিনি ওমান, মালদ্বীপ ও কাতারসহ বিভিন্ন দেশে গিয়ে খেলেছেন।

ক্রিকেট খেলায় উৎসাহের পেছনে বাবার ভূমিকার কথা জানান মোরশেদ। তিনি বলেন, “আইসিসি র‌্যাঙ্কিং-এ ২৮ নম্বরে থাকা কুয়েত ক্রিকেট দলের ক্রমাগত উন্নতি হচ্ছে। কুয়েত ক্রিকেট অ্যাসোসিয়েশনের সহযোগিতা ও বিভিন্ন সুযোগ-সুবিধা পাচ্ছেন খেলোয়াড়রা।”

২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সহযোগী সদস্যপদ লাভ করা কুয়েতের ক্রিকেট পরিচালনা করে ‘কুয়েত ক্রিকেট অ্যাসোসিয়েশন। ১৯৯৮ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত আইসিসির অনুমোদিত সদস্য দেশ ছিল কুয়েত।

১৯৭৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কুয়েতের, তবে দেশটি নিয়মিত ২০০০ সালের পর থেকে ক্রিকেট খেলা শুরু করে, অংশ নেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল আয়োজিত টুর্নামেন্টে। ২০১০ এর শুরুর দিক থেকে বিশ্ব ক্রিকেট লীগের বিভিন্ন আসরে অংশ নেয় মধ্যপ্রাচ্যের এ দেশটি।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!