সৌদিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তীচ্ছু প্রবাসীদের নিবন্ধন শুরু

প্রবাসী শ্রমিকরা যারা লেখাপড়া শেষ না করেই সৌদি আরবে কাজ করছেন তাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিনে শিক্ষা কার্যক্রম চালু করেছে বাংলাদেশ দূতাবাস।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 07:58 AM
Updated : 15 Jan 2020, 07:58 AM

সোমবার থেকে ভর্তীচ্ছু প্রবাসীদের নিবন্ধন শুরু হয়েছে বলে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় দেশটির রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। আবেদন গ্রহণ করা হবে ২৫ জানুয়ারি পর্যন্ত।

এ বিষয়ে দূতাবাসের প্রথম প্রেস সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চালু হওয়া কোর্সগুলো হলো- মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ব্যাচেলর অব আর্টস (বিএ), ব্যাচেলর অব সোশ্যাল সাইন্স (বিএসএস) ও মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)। ভর্তি হতে ইচ্ছুকদের নাম, মোবাইল নাম্বার, কোর্সের নাম ও কোন শহরে বসবাস করে তা উল্লেখ করে নির্দিষ্ট ইমেলে পাঠাতে হবে। আগ্রহী প্রার্থীদের সংখ্যার ভিত্তিতে কোর্স চালু করার সিদ্ধান্ত নেবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও দূতাবাস।”

ফখরুল ইসলাম আরও বলেন, “প্রবাসীরা কাজে ব্যস্ত থাকেন, তাই তাদের সুবিধার্থে বিভিন্ন শহরে ক্লাসের পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ইউটিউব টিউটরিয়াল ক্লাস, ই-বুক, পেনড্রাইভ, মাইক্রো এসডি কার্ড এই শিক্ষা উপকরণগুলো শিক্ষার্থীদের মধ্যে সরবরাহ করা হবে। এগুলো দিয়ে কম্পিউটার অথবা মোবাইলের মাধ্যমে ঘরে বসে পড়ালেখার মাধ্যমে কোর্স সম্পূর্ণ করে পরীক্ষা দিতে পারবেন। তবে এর জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নির্দেশনার অপেক্ষা করতে হবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিনে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণর সুযোগ নেই।”

প্রথম সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম

কবে নাগাদ ভর্তি শুরু হবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “যেহেতু সৌদি আরবে এ শিক্ষা কার্যক্রম একেবারে নতুন তাই একটু সময় লাগবে। তবে দ্রুত সময়ের মধ্যে চালু করার জন্য আমাদের চেষ্টা চলবে।”

সৌদিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিনে শিক্ষা কার্যক্রম বিষয়ে জানতে চাইলে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ’ (বাংলা কারিকুলাম) এর অধ্যক্ষ মোহাম্মদ আফজাল হোসেন বলেন, “প্রবাসীদের বহুদিনের দাবি সৌদি আরবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু করা হোক। দেরিতে হলেও এই দাবি পূরণ হতে যাচ্ছে। আমাদের স্কুলে অ্যান্ড কলেজে এইচএসসি পর্যন্ত পড়ানো হয়। আমাদের অনেক শিক্ষার্থী আছে যারা এইচএসসি পাশ করার পর আর পড়ার সুযোগ পায় না। তাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিনে শিক্ষা কার্যক্রম একটি সময় উপযোগী সিন্ধান্ত।”

অধ্যক্ষ আরও বলেন, “এতে প্রবাসীদের শিক্ষাগত যোগ্যতা ও কর্মদক্ষতা বাড়বে। তারা কর্মক্ষেত্রে প্রমোশন পেলে বেতনও ভালো পাবে। এতে করে দেশের রেমিট্যান্স আরও বাড়বে।”

শিক্ষা কার্যক্রমে ভর্তি-ইচ্ছুক সৌদি প্রবাসী চট্টগ্রামের ইয়াকুব আলী শিকদার বলেন, “বিজ্ঞপ্তি পেয়ে আমি দরখাস্ত করেছি। আমার জন্য এটি একটি সুবর্ণ সুযোগ যে প্রবাসে বসেও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমে পড়ালেখা করে উচ্চশিক্ষা ও সার্টিফিকেট পাবো।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!