জেনিভায় মুজিববর্ষের ক্ষণগণনার স্মারক সভা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সুইজারল্যান্ডের জেনিভায় তার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে স্মারক সভা অনুষ্ঠিত হয়েছে।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2020, 02:51 PM
Updated : 12 Jan 2020, 03:34 PM

অনুষ্ঠানে ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং জাতির পিতার জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী পাঠ করা হয়।

দেখানো হয় ‘মুজিব বর্ষ’ নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

জেনিভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এ সময় মিশনের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি সুইজারল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ”বঙ্গবন্ধু ১৯৭১ সালের ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দেয়ার পরই পাকস্তানি হানাদার বাহিনী তাকে গ্রেপ্তার করে।  ১৯৭২ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু বীরের বেশে ফিরে এসেছিলেন তার প্রিয় স্বদেশে।

”এবার সেই ঐতিহাসিক ১০ জানুয়ারিকে জাতির পিতার জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষের ক্ষণগণনার জন্য নির্বাচন করা হয়েছে।”

১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত বছরব্যাপী জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ মিশনের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন শামীম।

সভা শেষে রাষ্ট্রদূত শামীম জাতির পিতার জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে ‘শতবর্ষের প্রতীক্ষা’ প্রকাশনাটি স্থায়ী মিশনের বঙ্গবন্ধু কর্নারে সবার জন্য উন্মুক্ত করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!