লন্ডনে ‘বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের’ সংবাদ সম্মেলন

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে বার্ষিক পরিকল্পনা নিতে সংবাদ সম্মেলন করেছে যুক্তরাজ্য প্রবাসী সংগঠন ‘বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম’।

সৈয়দ নাহাশ পাশা, যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2020, 09:28 AM
Updated : 11 Jan 2020, 09:29 AM

স্থানীয় সময় শুক্রবার বিকেলে ‘লন্ডন বাংলা প্রেস ক্লাবের’ অফিসে এ সম্মেলন থেকে লন্ডনে ‘বঙ্গবন্ধু ভবন’ বাস্তবায়নের দাবি জানান নেতা-কর্মীরা।

লিখিত বক্তব্য পড়েন ফোরামের সাধারণ সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল। উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফোরামের সভাপতি মোহাম্মদ গিয়াছ আহমেদ চৌধুরী।

উপস্থিত ছিলেন আনিছুর রহমান আনিছ, বাতিরুল হক সর্দার ও আনসার আহমেদ উল্লাহ। 

সম্মেলনে লিখিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রবাসীদের প্রাণের দাবি লন্ডনে বঙ্গবন্ধুর নামে একটি প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু ভবন’ করা হউক। এ ভবনে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ নিয়ে গবেষণা, বাংলা সাহিত্য-সংস্কৃতি চর্চা ও মননশীল বহুমুখী কার্যক্রম থাকবে।’

‘সেই আগরতলা ষড়যন্ত্র মামলার সময় বঙ্গবন্ধুকে মুক্ত করতে এ বিলেত প্রবাসীরা লন্ডন থেকে ব্যারিস্টার টমাস উইলিয়ামকে পাঠিয়েছিলেন। এসব ইতিহাস ও ছবি এ ভবনের আর্কাইভে থাকবে। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু প্রথম এসেছিলেন লন্ডনে। আর বঙ্গবন্ধুই প্রথম প্রবাসীদের ভোটাধিকার দিয়েছিলেন।’

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!