নতুন বই পেলো সৌদি আরব প্রবাসী শিক্ষার্থীরা

বাংলাদেশের সঙ্গে মিল রেখে সরকার ঘোষিত ‘বই উৎসবে’ নতুন পাঠ্যবই পেয়েছে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2020, 07:29 AM
Updated : 2 Jan 2020, 07:29 AM

বুধবার সকালে রিয়াদ ও জেদ্দায় ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ’ এর দুটো শাখায় অভিভাবকদের উপস্থিতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয় স্কুলের পরিচালনা পর্ষদ।

স্কুলটির রিয়াদ শাখায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোসতাক আহমেদ।

প্রধান অতিথি ছিলেন রিয়াদে বাংলাদেশ দূতাবাসের শ্রমকল্যাণ কাউন্সেলর মো. মেহেদী হাসান। স্বাগত বক্তব্য দেন স্কুলের অধ্যক্ষ আফজাল হোসেন।

মেহেদী হাসান বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের প্রথম দিনে দেশে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার নতুন বই বিতরণের ব্যবস্থা করেছেন। বিশ্বের অন্য কোন দেশে এরকম বই উৎসব হয় কিনা আমি জানি না। তবে আমাদের দেশে ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্য বই দেওয়া সম্ভব হয়েছে।”

মোসতাক আহমেদ বলেন, “সরকার শিক্ষা খাতকে সর্বচ্চ অগ্রাধিকার দিয়ে শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিচ্ছে, উপবৃত্তি দিচ্ছে। আমাদের স্কুল বোর্ড পরীক্ষায় সব সময়ই ভালো ফল করে থাকে। সদ্য প্রকাশিত জেএসসি ও পিএসসির পরীক্ষার অভূতপূর্ব ফলাফল সেটাই প্রমাণ করে।”

স্কুলের জ্যেষ্ঠ শিক্ষক খাদেমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্কুলের বোর্ড অব ডিরেক্টর্সের ভাইস চেয়ারম্যান, অ্যাডমিন ডিরেক্টর রফিকুল ইসলাম, ফাইন্যান্স ডিরেক্টর আব্দুল হাকিম, কো-ফাইন্যান্স ডিরেক্টর গোফরান আহমেদ ও কালচারাল ডিরেক্টর শফিকুল সিরাজুল হক।

বই বিতরণ পর্ব পরিচালনা করেন জ্যেষ্ঠ শিক্ষক সানজিদা বেগম। উৎসবে স্কুলের জীববিজ্ঞান বিভাগের শিক্ষক সদ্য প্রয়াত অধ্যাপক ইদ্রিসুর রহমানকে স্মরণ করা হয়।

অন্যদিকে স্কুলটির জেদ্দা শাখায় বই উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি একে আজাদ। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ফয়সাল আহম্মেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!