আরব আমিরাতে দুই সমাপনীর ফলাফল সন্তোষজনক

সংযুক্ত আরব আমিরাতের দুটি বৈদেশিক শিক্ষা প্রতিষ্ঠানে এবার প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার  ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষক ও অভিভাবকরা।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2020, 07:33 AM
Updated : 1 Jan 2020, 07:33 AM

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে শিক্ষা প্রতিষ্ঠান দুটো হলো- আবুধাবির ‘শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ’ এবং উত্তর আমিরাতের অঙ্গরাজ্য রাসাল খাইমাহর ‘রাসাল খাইমাহ বাংলাদেশ ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ’।

আমিরাতের রাজধানী আবুধাবির বাংলাদেশ কম্যুনিটি স্কুল ‘শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের’ অধ্যক্ষ মীর আনিসুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এবার তার প্রতিষ্ঠান থেকে পিএসসি পরীক্ষায় ইংরেজি মাধ্যমে অংশ নেন ৫৫ জন পরীক্ষার্থী, যার মধ্যে ৫৫ জনই কৃতকার্য হয়েছে।

তিনি জানান, এর মধ্যে ৯ জন জিপিএ-৫, ২৮ জন ‘এ’, ৯ জন ‘এ-মাইনাস’, ৩ জন ‘বি’ এবং ৬ জন ‘সি’ পেয়েছেন।

রাসাল খাইমাহ বাংলাদেশ ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ

অন্যদিকে জেএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ৬১ জন। যার মধ্যে পাশ করেছেন ৫৭ জন, ফেল করেছেন ৩ জন ও অনুপস্থিত ছিলেন ১ জন। কৃতকার্যদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪ জন। এছাড়া ‘এ’ ১৩ জন, ‘এ-মাইনাস’ ১৬ জন, ‘বি’ ১২ জন এবং ‘সি’ পেয়েছেন ১২ জন।

উত্তর আমিরাতের অঙ্গরাজ্য রাসাল খাইমাহর ‘রাসাল খাইমাহ বাংলাদেশ ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ’ পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি তাজ উদ্দীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তার শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের পিএসসি পরীক্ষায় ৪২ জন পরীক্ষার্থী অংশ নেন। যার মধ্যে ৪১ জন কৃতকার্য হয়েছেন। তাদের মধ্যে ২৪ জন জিপিএ-৫, ১৪ জন ‘এ’ ও ৩ জন ‘এ-মাইনাস’ পেয়েছেন।

অন্যদিকে জেএসসি পরীক্ষায় ২৯ জন পরীক্ষার্থী অংশ নেন, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২ জন। এছাড়া ‘এ’ ১১ জন, ‘এ-মাইনাস’ ৫ জন, ‘বি’ ৩ জন এবং ‘সি’ পেয়েছেন ৮ জন। পাশের হার শতভাগ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!