যুক্তরাষ্ট্রে প্রবাসী শিশু-কিশোরদের নিয়ে ‘কানেক্ট বাংলাদেশ’

যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে ‘কানেক্ট বাংলাদেশ’ শিরোনামে অনুষ্ঠান করেছে প্রবাসী সংগঠন ‘অঙ্কুর’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 07:21 AM
Updated : 30 Dec 2019, 07:21 AM

শনিবার দেশটির নিউ ইয়র্কে জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে এ অনুষ্ঠানে অর্ধশত শিশু-কিশোর, তরুণ ও তাদের অভিভাবকরা অংশ নেন।

অলাভজনক সংগঠন ‘অঙ্কুর’ এর প্রতিষ্ঠাতা নিউ ইয়র্ক প্রবাসী চিকিৎসক ফেরদৌস খন্দকার জানান, মা-বাবার মাতৃভূমির সঙ্গে পরিচিত করার মাধ্যমে বাঙালি সংস্কৃতিকে যুক্তরাষ্ট্রে বিকাশের অভিপ্রায়ে এ অনুষ্ঠানের আয়োজন।

শামীম আল আমিনের সঞ্চালনায় এতে শিশু, কিশোর, তরুণ ও তাদের বাবা-মায়েরা কথা বলেন। শুরুতে বাংলাদেশের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

একাত্তরের স্মৃতিচারণ করেন শহীদ হাসান

বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও দেশটির উন্নয়ন সম্পর্কে শিশু-কিশোরদের জানাতে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান।

ফেরদৌস খন্দকার একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে শিশুদের কাছে বাংলাদেশকে পরিচয় করিয়ে দেন।

খন্দকার বলেন, “মাঝে মাঝে নিজের কাছে কেমন যেনো অপরাধী লাগে এই ভেবে যে, আমরা আমাদের আগামী প্রজন্মের কাছে প্রিয় দেশটাকে ঠিকভাবে তুলে ধরতে পারছি না। তাই ‘কানেক্ট বাংলাদেশ’ নামে এই উদ্যোগ। পর্যায়ক্রমে নিউ ইয়র্ক ছাড়া অন্যান্য স্টেটেও আমরা যাবো। সবাইকে বাংলাদেশ সম্পর্কে বলবো, বাংলাদেশের উন্নয়নে অংশিদার হওয়ার আহ্বান জানাবো।”

প্রবাস প্রজন্মের সঙ্গে অভিভাবকরা

এসময় বাংলাদেশ নিয়ে আগামী প্রজন্মের মধ্যে একটি জরিপ চালানো হয়। আয়োজকরা জানান, জরিপের ফলাফল দ্রুত প্রকাশ করা হবে। এর মধ্য দিয়ে বোঝা যাবে প্রবাসে বেড়ে ওঠা এই প্রজন্ম নিজেদের শেকড় সম্পর্কে কতটা ও কিভাবে জানে।

অনুষ্ঠান শেষে সবাইকে উপহার ও সনদ দেওয়া হয়। 

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!