ওসাকায় বিজয় দিবস উদযাপিত

বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে জাপানের ওসাকায় বিজয় দিবস উদযাপন করেছে প্রবাসী বাঙালিরা। কানসাই বাংলাদেশ সোসাইটি" (কেবিএস) উদ্যেগে তয়োকায়া কমিউনিটি সেন্টারে এই আয়োজন করা হয়।

জাপান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2019, 12:31 PM
Updated : 26 Dec 2019, 12:31 PM

মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা প্রবাসীদের মনে ছড়িয়ে দিতে এই আয়োজনে ওসাকা, নারা, কোবে, কিয়েতো, শিগা অঞ্চলে অবস্থানরত বাঙালিরা যোগ দেয়। জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে এ দিন দিনের অনুষ্ঠান শুরু হয়। পরে অস্থায়ীভাবে স্থাপিত স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলীর মধ্যে দিয়ে একাত্তরের শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বিজয় দিবসের শুভেচ্ছা জানাতে শরিক হয়েছিলেন ওসাকার সুইতা সিটির সাংসদ শিরাইসি তৌরু এবং তাকারায়া কোম্পানির প্রধান দে গুচি। বিশেষ অতিথি হিসেবে এই দুই জাপানী প্রতিনিধি বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশকে শুভেচ্ছা জানান। এই ধরনের আয়োজনে আমন্ত্রণ পেয়ে তারা খুশি হয়েছেন উল্লেখ করে, তারা বলেন, আমরা আমন্ত্রণ পেলে অবশ্যই আপনাদের অনুষ্ঠানে যোগ দেব।

পরে বিজয় দিবস নিয়ে এক আলোচনার আয়োজন করা হয়।  সংগঠনটির সভাপতি জাহিদুর রায়হানের সভাপতিত্বে বিজয় দিবস নিয়ে আলোকপাত করেন সোসাইটির উপদেষ্টা আমিনুর রহমান, রবিউল আওয়াল, আশরাফ মো. রোমেল, মারুফ হক খান, মাসুদ হাসান, আলতাফ আমিন, নওরোজ ফাতেমী, সাদাত সায়েম, খন্দকার রুমি প্রমূখ।

বক্তরা মুক্তিযুদ্ধের ইতিহাস ও প্রেক্ষিত বাংলাদেশের জন্ম নিয়ে আলোচনা করে। সম্ভবনাময় বাংলাদেশকে এগিয়ে নিতে তরুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বানও আসে। মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মকে জানাতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

আলোচনা সভার র পর বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে শিশু-কিশোরদের মন-মুগ্ধ পরিবেশনা উপভোগ্য ছিল। দেশত্ববোধক সংগীত পরিবেশন করেন সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার রুমি, শিম্মি। আবৃত্তিতে অংশ নেন তানিয়া তাবাসসুম নিসা। এছাড়াও বাংলাদেশী ও জাপানীজ বংশোদ্ভূত ব্যান্ড দি চ্যাংক ট্রিস অংশ নেন।

এছাড়াও বিজয় দিবসের আয়োজনে ছিল গুণীজন সংবর্ধনা। নাট্যভিনেতা ও শিক্ষাবিদ এমডি ফারুকুর রহমানকে এই বছন সংবর্ধনা দেয় হয়। সমগ্র আয়োজনটির সঞ্চালনায় ছিলেন মেহেরুবা মোনা।