ওসাকায় প্রবাসীদের বিজয় দিবস উদযাপন

বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে জাপানের ওসাকায় বিজয় দিবস উদযাপন করেছেন প্রবাসী বাঙালিরা।

জাপান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2019, 07:50 AM
Updated : 26 Dec 2019, 07:54 AM

জাপানে বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ‘কানসাই বাংলাদেশ সোসাইটি’ (কেবিএস) এর উদ্যোগে তয়োকায়া কমিউনিটি সেন্টারে এ আয়োজন করেন তারা।

মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা প্রবাসীদের মনে ছড়িয়ে দিতে এ আয়োজনে ওসাকা, নারা, কোবে, কিয়েতো, শিগা অঞ্চলে অবস্থানরত বাঙালিরা যোগ দেন। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে দিনের অনুষ্ঠান শুরু হয়। পরে অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানানো হয়।

অনুষ্ঠানে এসে শুভেচ্ছা জানান ওসাকার সুইতা সিটির সাংসদ শিরাইসি তৌরু ও তাকারায়া কোম্পানির প্রধান দে গুচি। বিশেষ অতিথি হিসেবে এই দুই জাপানি প্রতিনিধি বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশকে শুভেচ্ছা জানান।

আলোচনা সভায় আয়োজক সংগঠনটির সভাপতি জাহিদুর রায়হানের সভাপতিত্বে অংশ নেন সোসাইটির উপদেষ্টা আমিনুর রহমান, রবিউল আওয়াল, আশরাফ মো. রোমেল, মারুফ হক খান, মাসুদ হাসান, আলতাফ আমিন, নওরোজ ফাতেমী, সাদাত সায়েম ও খন্দকার রুমি।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান শোনান সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার রুমি ও শিম্মি। আবৃত্তিতে অংশ নেন তানিয়া তাবাসসুম নিসা। এছাড়া বাংলাদেশি ও জাপানি বংশোদ্ভূত ব্যান্ড ‘দ্য চ্যাংক ট্রিস’ অংশ নেন।

অনুষ্ঠানে নাট্যভিনেতা ও শিক্ষাবিদ এমডি ফারুকুর রহমানকে সংবর্ধনা দেওয়া হয়। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন মেহেরুবা মোনা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!