চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ট্যুরিস্ট’ প্রতিনিধি হলেন বাংলাদেশের সুলতানা

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ট্যুরিস্ট’ প্রকল্পের সদস্য মনোনীত হয়েছেন দেশটিতে বাংলাদেশি শিক্ষার্থী সুলতানা ইয়াসমিন।

ছাইয়েদুল ইসলাম, চীন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2019, 07:33 AM
Updated : 26 Dec 2019, 07:33 AM

তিনি ‘সেন্ট্রাল চায়না নরমাল ইউনিভার্সিটিতে’ পিএইচডি প্রোগ্রামে গবেষণা করছেন।

সোমবার চীনের নিউ ইয়াংজি রিভার মিডিয়ার হলঘরে বেল্ট অ্যান্ড রোড ট্র্যাভেলার প্রোমোশন অ্যালায়েন্স প্রোগ্রামে ‘বেল্ট অ্যান্ড রোড’ আওতাভুক্ত দেশ ও অঞ্চল থেকে ৩০ জন প্রতিনিধিকে মনোনীত করা হয়, তার মধ্যে একজন হলেন বাংলাদেশের গবেষক সুলতানা ইয়াসমিন।

চীনের হুবেই প্রদেশের উহান শহরকে পৃথিবীর বিভিন্ন স্থানের সঙ্গে সংযোগ বাড়াতে ‘ছাংজিয়াং পর্যটন গবেষণা ইন্সটিটিউট’ এবং ‘চায়না সিল্ক বিশ্ববিদ্যালয়’ যৌথভাবে এ প্রকল্পের কাজ শুরু করেছে।

মনোনীত প্রতিনিধিরা উহান শহরের সঙ্গে বিশ্বের বিভিন্ন অংশের সংযোগ বাড়িয়ে তুলতে কাজ করবেন। এ প্রকল্পের অংশ হিসেবে প্রতিনিধিরা হুবেই প্রদেশের বিভিন্ন দর্শনীয় স্থান ও ঐতিহাসিক স্থানগুলো ঘুরে দেখবেন।

২০১৮ সালে ‘সাংহাই সহযোগিতা সংস্থার’ (এসসিও) উদ্যোগে সদস্য দেশগুলোর পর্যটন মন্ত্রীদের নিয়ে প্রথমবারের মতো একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলন থেকেই এই উদ্যোগ নেন তারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!