চীনে ‘পাবলিক স্পিরিটেড স্টার’ পুরস্কার পেলেন বাংলাদেশি ছাত্র

চীনের সাংহাই বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক স্পিরিটেড স্টার’ পুরস্কার পেয়েছেন সেখানে পড়াশোনারত বাংলাদেশি এক ছাত্র।

ছাইয়েদুল ইসলাম, চীন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 07:18 AM
Updated : 23 Dec 2019, 07:18 AM

তার নাম এ এ এম মুজাহিদ। তিনি সাংহাই বিশ্ববিদ্যালয়ের ‘ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন’ বিভাগের একজন পিএইচডি ছাত্র।

শুক্রবার বিকেলে সাংহাই বিশ্ববিদ্যালয়ে ওয়েচাং অডিটরিয়ামে ‘ইন্টারন্যাশনাল নিউ ইয়ার গালা ২০২০’ ও ‘অ্যাওয়ার্ড সিরিমনি ফর ইন্টারন্যাশনাল পারসন অব ২০১৯’ অনুষ্ঠান থেকে এ পুরস্কার দেওয়া হয় তাকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংহাই বিশ্ববিদ্যালয়ে অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স অফিসের পরিচালক পেইং ঝাংইউ।   

মোট ৫ ক্যাটাগরিতে মোট ১৫জন ইন্টারন্যাশনাল স্টুডেন্টকে ‘স্টার অ্যাওয়ার্ড’ দেওয়া হয়। ক্যাটাগরিগুলো হলো অ্যাকডেমিক স্টার, পাবলিক স্পিরিটেড স্টার, আর্টস অ্যান্ড কালচার স্টার এবং স্পোর্টস স্টার। 

প্রতিটি ক্যাটাগরিতেই প্রার্থীরা তাদের আবেদনপত্র জমা দেন। সেখান থেকে যাচাই বাছাই করে একটা সংক্ষিপ্ত মনোয়ন তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়। তারপর অনলাইন ভোটের মাধ্যমে চূড়ান্ত ফল নির্ধারণ করা হয়।

পুরস্কার পাওয়া বিষয়ে মুজাহিদ বলেন, “ব্যক্তি পর্যায়ে এটি খুব বড় অর্জন নয়। তবে সাংহাই বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ হাজার বিদেশি ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে বাংলাদেশি হিসেবে এ অর্জনে আমি গর্বিত। সাংহাই বিশ্ববিদ্যালয়ে এবং ইন্টারন্যাশনাল কমিউনিটিতে আমার অবদানের একটা স্মারক হিসেবে আমাকে এ পুরস্কারটি দেওয়া হয়।”

মুজাহিদ সাংহাই বিশ্ববিদ্যালয়ের একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন ২০১৮ সাল থেকে। এছাড়া তিনি ‘বাংলাদেশ-চায়না ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন’ এর সভাপতি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!