জিয়াকে ‘স্বাধীনতার ঘোষক’ বলায় ওয়াশিংটনে প্রতিবাদ

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সিতে বিজয় দিবসের এক অনুষ্ঠানে জিয়াউর রহমানকে ‘স্বাধীনতার ঘোষক’ বলায় প্রতিবাদ জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 06:26 AM
Updated : 23 Dec 2019, 06:26 AM

শনিবার রাতে রাজধানী ওয়াশিংটন ডি.সি সংলগ্ন ভার্জিনিয়ায় একটি অডিটরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করে ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি’ (বাগডিসি)।

এর উপস্থাপনায় ছিলেন ‘ভয়েস অব আমেরিকার’ সাংবাদিক শতরূপা বড়ুয়া ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শামীম চৌধুরী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ওয়াশিংটন ডি.সি আওয়ামী লীগের নেতা মোহাম্মদ আলমগীর।

ঘটনা প্রসঙ্গে শতরূপা বড়ুয়া ফেইসবুকে এক পোস্টে লিখেছেন, “আজকের অনুষ্ঠানে একটি অডিও বাজানো হয়, যার মাধ্যমে বাংলাদেশের ইতিহাস বিকৃত করার অপচেষ্টা করা হয়েছে। স্বাধীনতার সপক্ষের আদর্শের অনুসারী হিসেবে, বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের ইতিহাসের এধরণের বিকৃতির ঘৃণ্য অপচেষ্টা আমাকে স্তম্ভিত করেছে। এ ঘটনার প্রতিবাদে আমি অনুষ্ঠানের বাকি অংশ উপস্থাপনায় অস্বীকৃতি জানিয়ে চলে আসি।”

অনুষ্ঠানে অংশ নেওয়া লেখক-সাংবাদিক-মুক্তিযোদ্ধা হারুন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাগডিসির এ অনুষ্ঠানের এক পর্যায়ে সামরিক স্বৈরশাসক জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট এবং স্বাধীনতার ঘোষক হিসেবে প্রচার করা হয়। এতে উপস্থিত মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রতিবাদের মুখে বিজয় দিবসের অনুষ্ঠান পণ্ড হয়ে যায়।”

অনুষ্ঠানের শিল্পী রথীন্দ্রনাথ রায় বলেন, “সুপরিকল্পিতভাবে ইতিহাস বিকৃত করার মতো পরিক্রমায় ক্ষোভে ফেটে পড়েন সবাই। অধিকাংশ মানুষই অনুষ্ঠান বর্জন করেছেন। এ অবস্থায় আয়োজকরা প্রকাশ্যে ক্ষমা প্রার্থনার পর অনুষ্ঠানে আমি সঙ্গীত পরিবেশন করেছি।”

এ প্রসঙ্গে ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ যুক্তরাষ্ট্র শাখার সভাপতি খন্দকার মনসুর রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যারা এমন অপকর্মের সঙ্গে জড়িত তাদেরকে চিহ্নিত করতে হবে। ইতোমধ্যে বাগডিসি কর্তৃপক্ষ আমাকে নিশ্চিত করেছেন যে কার্যকরি কমিটির বৈঠক ডেকে সংশ্লিষ্টদের বহিষ্কার করা হবে। সামাজিকভাবে ওদেরকে চিহ্নিত করা হবে।”

ইতিহাস বিকৃতির এ ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন আরিফুর স্বপন, আরিফুর রহমান, সুয়েব চৌধুরী, মোস্তাফিজুর রহমান ও আলাউদ্দিন আহমেদ।

এদিকে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে ‘সার্বজনীন মুজিববর্ষ উদযাপন পরিষদ’ ওয়াশিংটন ডি.সি। বাগডিসিকে জাতির কাছে ক্ষমা প্রার্থনা করে ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করেছেন এ সংগঠনের নেতারা।

বিবৃতিতে স্বাক্ষর করেন ‘মুজিববর্ষ উদযাপন পরিষদ’ ওয়াশিংটন ডি.সির আহ্বায়ক শিব্বীর আহমেদ, সদস্য সচিব জি আই রাসেল, সাংস্কৃতিক সম্পাদক জীবক বড়ুয়া, যুগ্ম আহ্বায়ক আবুল কালাম আজাদ, আকতার হোসাইন, মুজিবুর রহমান খান, জুয়েল বড়ুয়া, আবুল শিকদার, যুগ্ম সচিব দেওয়ান আলী বিজয়, হারুনুর রাশিদ, জাহিদ হোসেন, সমন্বয়কারী আমান উল্লা, আলতাফ হোসাইন, প্রচার সম্পাদক মীর রফিক, উপদেষ্টা সাদেক এম খান, আলাউদ্দীন আহমেদ ও মোহাম্মদ সিরাজুল হক।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!