বৈধপথে স্বজনের কাছে অর্থ দেশে পাঠানোর আহ্বান

বৈধপথে স্বজনের কাছে অর্থ দেশে পাঠানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 08:52 AM
Updated : 19 Dec 2019, 08:52 AM

বুধবার নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

‘দক্ষ হয়ে বিদেশ গেলে অর্থ সম্মান দুই মেলে’ স্লোগানে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতে কনস্যুলেটে আসা সেবাপ্রার্থীদের ফুল ও চকলেট দিয়ে স্বাগত জানানো হয়।

কনসাল জেনারেল বলেন, “বিনিয়োগে আগ্রহী প্রবাসীরা পাচ্ছেন ওয়ানস্টপ সার্ভিস। সোনালী এক্সচেঞ্জসহ বৈধ উপায়ে অর্থ প্রেরণকারি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রবাসীদের প্রেরিত অর্থের ওপর ২% হারে বোনাস দেয়া হচ্ছে। একইসঙ্গে রেমিটেন্স প্রেরণের জন্য ফি’র পরিমাণ অনেক আগেই কমিয়ে দেয়া হয়েছে। ডলারের মূল্যমানও পুননির্ধারণ করা হয়েছে। সবকিছু মিলিয়ে রেমিটেন্সের প্রবাহে গতি আনার ক্ষেত্রে বাংলাদেশ চমৎকার পরিবেশ তৈরি করেছে।”

সাদিয়া ফয়জুননেসা আরও বলেন, “প্রবাসীদের সেবা প্রদানে আমরা মাঝে মধ্যেই দূরবর্তী অঞ্চলে ভ্রাম্যমান কনস্যুলেট ক্যাম্প করছি। সেবার ক্ষেত্র অবারিত করতে টেলিফোন সার্ভিসকে সারাক্ষণ ওপেন রাখা হচ্ছে। মেসেজ রাখলে তার জবাব দেয়া হয় দ্রুততম সময়ের মধ্যে। এসব সেবার পরিধি বিস্তৃত করতে বাংলাদেশি-আমেরিকানরাও সহায়তা দিচ্ছেন।”

রোহিঙ্গারা যেন মিয়ানমারে ফিরে যেতে পারে সেজন্য অভিবাসীদেরকে প্রচারণা চালাতে অনুরোধ করেন কনসাল জেনারেল।

অনুষ্ঠানে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ উপলক্ষে একটি ভিডিও-চিত্র দেখানো হয়।  সেখানে সাইবার স্পেসে সত্য-মিথ্যা যাচাই না করে তথ্য আপলোড বা শেয়ারের নেতিবাচক বিষয়টি তুলে ধরা হয়।

রেমিটেন্স বিষয়ক আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন একচেঞ্জ কোম্পানিগুলো অংশ নেন এবং তাদের মাধ্যমে পাঠানো শীর্ষ রেমিটারদের পদক দেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!