লন্ডনে দূতাবাসে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী

বিজয়ের ৪৮তম বার্ষিকী উপলক্ষ্যে যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী করেছে বাংলাদেশ হাই কমিশন লন্ডন।

লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2019, 07:24 AM
Updated : 18 Dec 2019, 07:24 AM

সোমবার পূর্ব লন্ডনের ইমেপ্রেস ইভেন্ট হলে ‘হৃদয়ে মুক্তিযুদ্ধ: মুক্তিযুদ্ধে বাঙালি-ব্রিটিশদের অবদান’ শিরোনামে এটি অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান দূতাবাসের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশি-ব্রিটিশরা লন্ডন ও বার্মিংহামসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সপক্ষে যেসব আন্দোলন গড়ে তুলে আলোচনা, সমাবেশ ও তহবিল সংগ্রহের আয়োজন করেছিলেন সেসব ঐতিহাসিক ঘটনার ৫৭টি আলোকচিত্র প্রদর্শন করা হয়।’

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম অনুষ্ঠানে আসা বিদেশি অতিথিদের কাছে এসব ছবির পটভূমি ও ইতিহাস তুলে ধরেন।

এসব আলোচিত্রের বেশ কয়েকটি ব্রিটিশ আলোকচিত্রী রজার গোয়েনের তোলা। রজার গোয়েন বাংলাদেশের স্বাধীনতার আগে ও পরে বেশ কয়েক বছর ঢাকা ও বরিশালসহ বিভিন্ন শহরে স্বেচ্ছাসেবকের কাজ করেছেন। বেশ কিছু আলোকচিত্র নেওয়া হয়েছে বাংলাদেশি-ব্রিটিশ সৈয়দ মোজাম্মেল আলী, সাংবাদিক তানভীর আহমেদ ও বাংলাদেশ হাই কমিশন লন্ডনের সংগ্রহ থেকে।

আলোচনা সভায় বক্তব্য দেন লর্ড মেয়র অব ওয়েস্ট মিনিস্টার রুথ বুশ, নিউ হ্যামের মেয়র রুকশানা ফিয়াজ, বেরনেস পলা উদ্দিন, সংসদ সদস্য স্টিফেন টিমস, ভারতীয় হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার চরনজিত সিং, জালাল উদ্দিন, নিউ হ্যামের ডেপুটি ল্যাফটেনেন্ট জন বারবার, ল্যাফটেনেন্ট মেই সীম লেই ও কর্নেল মার্ক হাম। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশি-ব্রিটিশ শিল্পীরা।

এর আগে সকালে হাই কমিশনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে মহান বিজয় দিবসের কর্মসূচির সূচনা করেন হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম। তারপর বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!