জেনিভার স্থায়ী মিশনে বিজয় দিবস উদযাপন

আনন্দমুখর আয়োজনে বিজয় দিবস উদযাপন করেছে জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2019, 02:44 PM
Updated : 17 Dec 2019, 03:44 PM

স্থানীয় সময় সোমবার এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে ছিল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে পাঠ করা হয় বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী।

জেনেভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রসচিব শহিদুল হক।

অনুষ্ঠানে সচিব বলেন, “সার্বিক মুক্তির মধ্য দিয়ে একটি উদার, উন্নত ও গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা ছিল মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য। জাতির পিতার স্বপ্নের সোপান বেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণ করার মধ্য দিয়েই আমরা সেই লক্ষ্য অর্জনে সমনের দিকে এগিয়ে যাচ্ছি।”

রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, “যে মহান চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের প্রবাসী বাঙ্গালিরা মুক্তিযুদ্ধকালীন সময়ে দেশমাতার জন্য নিঃস্বার্থ অবদান রেখে গেছেন, সেই একই চেতনাকে হৃদয়ে ধারণ করে আমাদেরকেও দেশ ও জাতির কল্যাণে প্রবাসে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে।”

এসময় বক্তব্য রাখেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম, সহ সভাপতি নুরুল্লাহ্ চৌধুরী, জামাল উদ্দীন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ্ আলম এগার এবং উপদেষ্টা খলিলুর রহমান। এছাড়াও বক্তব্য রাখেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক শ্যামল খান। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপদেষ্টা মোহাম্মদ মহসিন, রবি সরকার, আশরাফুল ইসলাম আজাদ, সহ সভাপতি অরুন বড়ুয়া, হারুন রশিদ, যুগ্ম সম্পাদক বিপুল তালুকদার, মনির চৌধুরী, তথ্য এ গবেষণা গৌরিচরন সসীম প্রমুখ।

আলোচনা সভাশেষে রাষ্ট্রদূতের সহধর্মিণী মমতাজ আহসানের তত্ত্বাবধানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!