বঙ্গবন্ধুকে শুধু দেশে নয় বিদেশিদের কাছে তুলে ধরতে হবে: গোলাম মসীহ

বিভিন্ন ভাষায় বঙ্গবন্ধুর আদর্শ, বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, মুক্তিযুদ্ধে তার ভূমিকা শুধু দেশে নয় বিদেশিদের কাছে তুলে ধরার ব্যাপারে জোর দিয়েছেন সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। 

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2019, 02:09 PM
Updated : 17 Dec 2019, 02:19 PM

সোমবার সৌদির রিয়াদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিজয় দিবসের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গোলাম মসীহ বলেন, “বঙ্গবন্ধুর উপরে লেখা আরবি অনুবাদ করা একটা বই আমি এক সৌদি প্রফেসরকে দিয়েছিলাম। তিনি বইটি পড়ে বলেন, এই বইতে অন্য কাউকে না চিনলেও বঙ্গবন্ধুকে আমি চিনি, আমি তার রাজনৈতিক দর্শন খুঁজে পেয়েছি যা আমাকে মুগ্ধ করছে৷”

রাষ্ট্রদূত বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে পৃথিবীর বুকে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিটেন্স দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে।”

রাষ্ট্রদূত বলেন, “জয়বাংলা কোন দলের স্লোগান নয়, এ স্লোগান মুক্তিযুদ্ধের, দেশকে বিশ্বের কাছে তুলে ধরতে জয়বাংলা এখন সর্বজনীন৷

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, “প্রকৃত মুক্তিযোদ্ধারা কখনো দুর্নীতিপরায়ন হতে পারে না। প্রকৃত মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মান করে করবে দূতাবাস৷”

সৌদি আরবে মুক্তিযোদ্ধাদের তালিকা হালনাগাদ করা হবে সে জন্য রাজনৈতিক দলের সহযোগিতা আশা করেন তিনি৷ সকল স্তর থেকে দুর্নীতি দূর করার আহবান জানিয়ে বলেন, “সমাজ থেকে দুর্নীতি দূর না করতে পারলে আমরা স্বাধীনতার সুফল ভোগ করতে পারবো না।”

দূতাবাসের মিশন উপপ্রধান মো. নজরুল ইসলাম বলেন, “প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে। বর্তমান সরকারের সময়ে দেশের উন্নয়ন ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ভূমিকা আজ সারা পৃথিবীতে প্রশংসিত হচ্ছে।”

আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের মিনিস্টার আনিসুল হকও বক্তব্য দেন।

দূতাবাসের কার্যালয় প্রধান ফরিদ উদ্দিন আহমদের উপস্থাপনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ সিদ্দিকী।

এছাড়া রিয়াদে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতাদের অনুষ্ঠানে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন।

এছাড়াও বাংলাদেশ কনসুলেট জেনারেল জেদ্দা, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ ( জাতীয় পাঠ্যক্রম), বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল (ইংরেজি শাখা) এবং রিয়াদে অবস্থিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (জাতীয় পাঠ্যক্রম) যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করে।

সব আলোচনার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা অনুষ্ঠান শেষে দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!