শিক্ষায় ‘ইনোভেশন অ্যাওয়ার্ড’ পেলেন প্রবাসী গবেষক

উচ্চশিক্ষায় প্রযুক্তির ব্যবহার বিষয়ক গবেষণায় ‘ইনোভেশন অ্যাওয়ার্ড’ পেলেন অস্ট্রেলিয়া-প্রবাসী এক বাংলাদেশি গবেষক।

নাইম আবদুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 09:17 AM
Updated : 15 Dec 2019, 09:17 AM

তার নাম শামীম জোয়ার্দার। তিনি অস্ট্রেলিয়ার ম্যাকোয়ারি বিশ্ববিদ্যালয়ে কাজ করেন।

২ থেকে ৫ ডিসেম্বর সিঙ্গাপুরে চারদিন ব্যাপী অনুষ্ঠিত উচ্চশিক্ষায় প্রযুক্তির ব্যবহার বিষয়ক সংস্থা ‘অস্ট্রেলিয়ান সোসাইটি ফর কম্পিউটারস ইন লার্নিং ইন টারশিয়ারি এডুকেশন’ (আসিলাইট) এর বার্ষিক সম্মেলনে এ সম্মাননা পান তিনি।

তার সঙ্গে যৌথভাগে সম্মাননা পাওয়া অন্য গবেষকরা হলেন ক্রিশ্চিয়ান মোরো, ব্রেন্ট গ্রেগরি ও লিসা হ্যারিস।

শামীম জোয়ার্দার দীর্ঘদিন ধরে ‘আইলার্ন ইনসাইট’ নামে একটি অ্যাপ্লিকেশন নিয়ে গবেষণা করেন যা শিক্ষাবিষয়ক কার্যক্রমের সঙ্গে শিক্ষার্থীদের সংযুক্ততা সম্পর্কে শিক্ষক ও অন্যান্য কর্মকর্তাদের ধারণা দেবে। শামীমের নেতৃত্বে ম্যাকোয়ারি বিশ্ববিদ্যালয়ের ‘লার্নিং ইনোভেশন হাব’ এ অ্যাপ্লিকেশনটি তৈরি করে।

শামীম জোয়ার্দার বলেন, “এ ডিজিটাল অ্যাপ্লিকেশনের মাধ্যমে একটি প্লাটফর্মেই ছাত্র-ছাত্রীদের কর্মতৎপরতা সংক্রান্ত তথ্যের বিশ্লেষণ পাওয়া যাবে। তার ভিত্তিতে শিক্ষকদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার সুযোগ থাকবে। পাশাপাশি উচ্চতর শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থাপনা সহজতর এবং কার্যকরি করে তোলার ক্ষেত্রে এ ধরণের অ্যাপ্লিকেশনগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

‘আসিলাইট’ প্রতি বছর তার কৃতি গবেষক ও শিক্ষাবিদদের ‘আসিলাইট ইনোভেশন অ্যাওয়ার্ড’ দেওয়ার মাধ্যমে স্বীকৃতি জানায়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!