‘সত্য-মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে’

‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯’ উপলক্ষ্যে জনসচেতনতা বাড়াতে কনস্যুলেটের ফেইসবুক ও ওয়েবসাইটে একটি পোস্ট আপলোড করেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2019, 07:50 AM
Updated : 13 Dec 2019, 07:50 AM

সেখানে বলা হয়েছে ‘সত্য মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে’, এটি এ বছরের ‘ডিজিটাল বাংলাদেশ দিবসের’ প্রতিপাদ্য। 

পোস্টে উল্লেখ করা হয়, ‘দ্রুত পরিবর্তনশীল তথ্য-প্রযুক্তি খাতে নতুন নতুন ক্ষেত্রে সম্ভাবনা সৃষ্টির পাশাপাশি এর নেতিবাচক প্রভাবও বাড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের জীবনের অনুষঙ্গ। ফলে সাইবার স্পেসে সত্য-মিথ্যা যাচাই না করে অনেকেই তথ্য আপলোড বা শেয়ার করে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থায় বিরূপ প্রভাব বিস্তারের অপচেষ্টা করছে।’

এ বাস্তবতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় বৃহস্পতিবার দেশব্যাপী তৃতীয়বারের মতো ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপিত হয়েছে। ডিজিটাল বাংলাদেশের চারটি ভিত্তি হচ্ছে: ১. কানেকটিভিটি, ২. আইসিটি ইন্ডাস্ট্রি প্রমোশন, ৩. ই-গর্ভন্যান্স ও ৪. মানবসম্পদ উন্নয়ন।

এ বিষয়ে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সচেতনতা তৈরি করতে ডিজিটাল বাংলাদেশের প্রতিপাদ্যে লিফলেট ও ডকুমেন্টারি বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের ফেইসবুক ও ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বলেন, “প্রবাসীদের মধ্যে সচেতনতা বাড়াতে ১৮ ডিসেম্বর অভিবাসন দিবসে বাংলাদেশ কনস্যুলেটে এ বিষয়ক একটি ডকুমেন্টারি প্রদর্শিত হবে। বিভিন্ন সার্ভিসের জন্য কনস্যুলেটে আসা প্রবাসীদের নিয়েই অভিবাসন দিবসের অনুষ্ঠান হবে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!