‘সৌদি দূতাবাস কর্মকর্তাদের মোবাইল সবসময় খোলা থাকে’

সৌদি আরবের বাংলাদেশি দূতাবাসের সকল কর্মকর্তাদের মোবাইল সব সময় খোলা থাকে এবং যেকোনও প্রবাসী যেকোনও সময় ফোন করে তাদের সাথে কথা বলতে পারেন বলে দাবি করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 03:43 PM
Updated : 8 Dec 2019, 05:01 PM

সৌদি আরবের রাজধানী রিয়াদে স্থানীয় সময় শুক্রবার বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদের উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে গোলাম মসীহ বলেন, “সৌদি আরবে বাংলাদেশি প্রায় ২২ লাখ প্রবাসীর বাস। প্রতিটি প্রবাসীর জীবন এক একটা সিনেমার গল্পের মতো। সবাই পরিবারের সুখের আশায় সৌদি আরব আসে। কেউ সুখের সন্ধান পান, আবার কেউ নিরাশ হয়ে দেশে ফিরে যান।”

বক্তব্য দিচ্ছেন বাহরাইনে নবনিযুক্ত রাষ্ট্রদূত এবং সৌদি দূতাবাসের বিদায়ী উপ-প্রধান মোহাম্মদ নজরুল ইসলাম

“তবে নিরাশের সংখ্যা খুব কম। দূতাবাসের সকল কর্মকর্তাদের মোবাইল সব সময় খোলা থাকে, যেকোনও প্রবাসী যেকোনও সময় ফোন করে আমাদের সাথে কথা বলতে পারেন। প্রবাসীদের যেকোনও সমস্যা সমাধানের জন্য দূতাবাসের দরজা সব খোলা।”

তিনি বলেন, “দুবছর আগে...গতবছরের হিসেব আমার মনে নেই, এক হাজার ৭০০ প্রবাসীর লাশ দেশে পাঠাতে হয়েছে। প্রতিটি লাশের পেপারে সই করতে গিয়ে নিজে আবেগে আপ্লুত হয়ে যাই, কোন প্রবাসী যে লাশ হয়ে দেশে ফিরে না যায় সেই কামনা করি।”

একই অনুষ্ঠানে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান মো. নজরুল ইসলাম বাহরাইনের রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ায় তাকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়।

বিদায়ী দূতাবাস উপ-প্রধান মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, “সৌদি আরবে কাজ করতে গিয়ে রিয়াদের বাংলাদেশি কমিউনিটির থেকে বেশ ভালো সাড়া পেয়েছি। বাহরাইনের বাংলাদেশিদের জন্য ভিসা বন্ধ রয়েছে।”

“সৌদি আরব থেকে স্থল পথে যাওয়া আসা নিষেধাজ্ঞা রয়েছে। আমি দায়িত্ব পেয়ে সেই সমস্যা সামাধানের চেষ্টা করবো।”

বঙ্গবন্ধু ফাউন্ডেশন, কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও রিয়াদ প্রদেশিক কমিটির সভাপতি আব্দুস সালাম

বাহরাইনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দূতাবাসের কাউন্সেলর ও উপস্থায়ী প্রতিনিধি এস এম আনিসুল হক, ডিফেন্স অ্যাটাসে বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাঈদ সিদ্দিকী, ইকনোমিক মিনিস্টার ডক্টর মো. আবুল হাসান।

বাংলাদেশ সরকার প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের উপর দুই শতাংশ প্রণোদনা দেওয়া শুরু করেছে উল্লেখ করে  বৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠানোর জন্য প্রবাসীদের অনুরোধ জানান রিয়াদে দূতাবাসের সোনালী ব্যাংকের প্রতিনিধি মো, জসিম উদ্দিন।

সকল ভেদাভেদ ভুলে বঙ্গবন্ধু জন্ম শতবার্ষিকী আওয়ামী পরিবারগুলো ঐক্যবদ্ধভাবে পালন করবে বলে ঘোষণা দেন অনুষ্ঠানে আগত আওয়ামী লীগের নেতারা।

রিয়াদের স্থানীয় আলামিন কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন, কেন্দ্রিয় কমিটির সহসভাপতি ও রিয়াদ প্রদেশিক কমিটির সভাপতি আব্দুস সালাম এবং সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক আব্দুস সবুর খান। তাকে সহযোগিতা করেছেন সাংগঠনিক সম্পাদক হাফিজুল ইসলাম পলাশ।

অনুষ্ঠানে শেষে দেশত্ববোধক গান পরিবেশন করেন অহিদুল ইসলাম, তানজিমা বেগম, শফিক সিদ্দিকী এবং নৃত্য পরিবেশন করেন মামিতা।

রিয়াদ বাংলাদেশ থিয়েটার প্রযোজিত প্রয়াত নাট্যকার, নির্দেশক এস এম সোলায়মান এর মুক্তিযুদ্ধভিত্তিক বিখ্যাত নাটক ‘ক্ষ্যাপা পাগলার প্যাচাল’ এর চতুর্থ প্রদর্শনী করা হয় অনুষ্ঠানে। নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন সারোয়ার জাহান সিদ্দিকী, কোরিওগ্রাফি করেছেন কামরুজ্জামান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!